× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ক্ষমতাগ্রহণের দুই বছর উদযাপন তালেবানের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৩ ১৮:৫০ পিএম

আপডেট : ১৫ আগস্ট ২০২৩ ১৯:৪৪ পিএম

কাবুলে তালেবান  যোদ্ধাদের উল্লাস। ১৫ আগস্ট মঙ্গলবার। ছবি : সংগৃহীত

কাবুলে তালেবান যোদ্ধাদের উল্লাস। ১৫ আগস্ট মঙ্গলবার। ছবি : সংগৃহীত

আফগানিস্তানে তালেবান মঙ্গলবার (১৫ আগস্ট) ক্ষমতাগ্রহণের দুই বছর উদযাপন করেছে। এ উপলক্ষে রাজধানী কাবুলে নিরাপত্তা বাড়ানো হয়। 

এক বিবৃতিতে তালেবানের মুখপাত্র জাবিয়ুল্লাহ মুজাহিদ বলেন, কাবুল জয়ের দ্বিতীয় বার্ষিকীতে আমরা আফগানিস্তানের যোদ্ধাদের স্বাগত জানাচ্ছি। তাদের সবাইকে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে বলেছি। 

২০২১ সালের ১৫ আগস্ট ক্ষমতাগ্রহণের পর আফগানিস্তানের নিরাপত্তাব্যবস্থার উন্নতি হয়েছে দাবি করে জাবিয়ুল্লাহ বলেন, ’এখন সারা দেশে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। সারা দেশ একক নেতৃত্বে এসেছে। প্রতিষ্ঠা করা হয়েছে ইসলামিক ব্যবস্থা।’ 

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ার ও পেন্টাগনে হামলার অভিযোগে ৭ অক্টোবর যুক্তরাষ্ট্র ও তার ন্যাটো মিত্ররা আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে। অল্প দিনের মধ্যে তারা তালেবানকে ক্ষমতাচ্যুত করতে সক্ষম হয়। কিন্তু তালেবান গেরিলা যুদ্ধ শুরু করে। ২০ বছরের যুদ্ধ অমীমাংসিত রেখে ২০২১ সালের আগস্টে পশ্চিমারা আফগানিস্তান ত্যাগ করে। 

যুক্তরাষ্ট্র ও ন্যাটো মিত্র সেনাদের নিয়ে ১৫ আগস্ট সর্বশেষ উড়োজাহাজটি কাবুল ত্যাগের আগেই রাজধানী দখলে নেয় তালেবান। তার আগে প্রায় সারা দেশ তারা দখল করে নেয়। ইতোমধ্যে পশ্চিমাদের অনুগত প্রেসিডেন্ট আশরাফ গনি বিশেষ উড়োজাহাজে করে আফগানিস্তান ত্যাগ করে। 

তালেবান নিরাপত্তা নিশ্চিতের দাবি করলেও দেশটিতে দুই বছরে অনেকগুলো আত্মঘাতী বোমা হামলা হয়েছে। অধিকাংশ হামলার দায় স্বীকার করেছে স্থানীয় ইসলামিক স্টেট (আইএস)। আইএসের সঙ্গে তালেবানের চরম বিরোধ রয়েছে। 

জাতিসংঘের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুসারে, তালেবান ক্ষমতাগ্রহণের পর থেকে নারীদের অবস্থান ক্রমশ খারাপ হয়েছে। দেশটিতে এখন ১২ বছরের বেশি বয়সি নারীরা পড়াশোনা করতে পারে না। নারীদের প্রায় সব সরকারি চাকরি থেকে বাদ দেওয়া হয়েছে। এনজিওতেও তাদের কাজ নিষিদ্ধ করা হয়েছে। নারীদের একা চলাফেরায় আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা। 

ক্ষমতায় আসার দুই বছর পার হয়ে গেলেও তালেবান এখনও বিশ্বের কোনো দেশের স্বীকৃতি পায়নি। তবে যুক্তরাষ্ট্রসহ চীন, রাশিয়া, কাতার, ইরান, ভারত প্রভৃতি দেশ অনানুষ্ঠানিকভাবে তালেবানের সঙ্গে যোগাযোগ রেখেছে। অধিকাংশ দেশের দাবি, স্বীকৃতির জন্য তালেবানকে নারী অধিকার স্বীকার করতে হবে। 

তালেবানের হাতে নারী অধিকার চরম লঙ্ঘিত হওয়া, বাকস্বাধীনতা ও গণমাধ্যমের স্বাধীনতা কোণঠাসা অবস্থায় থাকলেও দুর্নীতি কিছুটা কমেছে। তা ছাড়া আফিম চাষও কমছে। 

তবে দেশটির অর্থনৈতিক অবস্থা বেশ নাজুক। বলতে গেলে তেমন কোনো বিদেশি বিনিয়োগ নেই। ফলে কর্মসংস্থানের ব্যাপক সংকট। দেশটির মোট জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল। 

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা