× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইন্দোনেশিয়ায় সুন্দরী প্রতিযোগীদের যৌন নির্যাতনের অভিযোগ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৩ ১২:৩২ পিএম

আপডেট : ০৯ আগস্ট ২০২৩ ১২:৪৬ পিএম

অভিযোগের বিস্তর তদন্ত করা হবে বলে জানিয়েছে মিস ইউনিভার্স ইন্দোনেশিয়া সংস্থার মালিক পপি ক্যাপেলা ও জাকার্তার পুলিশ। ছবি : সংগৃহীত

অভিযোগের বিস্তর তদন্ত করা হবে বলে জানিয়েছে মিস ইউনিভার্স ইন্দোনেশিয়া সংস্থার মালিক পপি ক্যাপেলা ও জাকার্তার পুলিশ। ছবি : সংগৃহীত

মিস ইউনিভার্স ইন্দোনেশিয়ার বেশ কয়েকজন প্রতিযোগী আয়োজকদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন।

বুধবার (৯ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রতিযোগীদের একজন আইনজীবী জানিয়েছেন, আয়োজকরা ৩ আগস্ট ফাইনালের দুই দিন আগে শরীর পরীক্ষা ও ছবি তোলার জন্য প্রতিযোগীদের টপ খুলে ফেলতে বলে।  

এ ঘটনায় একজন প্রতিযোগী বলেন, আমি মনে করি যে আমার অধিকার লঙ্ঘন করা হয়েছে। আয়োজকদের এই আচরণ আমাকে মানসিকভাবেও প্রভাবিত করেছে। নিরাপত্তার স্বার্থে এই বক্তব্য দেওয়া প্রতিযোগীর নাম প্রকাশ করা হয়নি।

তবে অভিযোগের বিস্তর তদন্ত করা হবে বলে জানিয়েছে মিস ইউনিভার্স ইন্দোনেশিয়া সংস্থার মালিক পপি ক্যাপেলা ও জাকার্তার পুলিশ।

গ্লোবাল মিস ইউনিভার্স অর্গানাইজেশনও জানিয়েছে, তারা যৌন অনৈতিকতার অভিযোগকে খুবই গুরুত্ব সহকারে নেয়। তারা বিষয়টি খতিয়ে দেখছে।

সাবেক মিস ইন্দোনেশিয়া মারিয়া হারফান্তি বলেন, আয়োজকরা প্রায়শই প্রতিযোগীদের বিএমআই বা বডি মাস ইনডেক্স পরীক্ষা করে। যদিও দেশে শরীর পরীক্ষা করা স্বাভাবিক, তবে প্রতিযোগীদের সাধারণত কোনো অবস্থাতেই নগ্ন হতে বলা হয় না।

সোমবার (৭ আগস্ট) একটি সংবাদ সম্মেলনে একজন অভিযোগকারী বলেন, কিছু পুরুষের উপস্থিতিতেই একটি বন্ধ ঘরে তাদের দেহ পরীক্ষা করা হয়েছিল। দরজাটি পুরোপুরি বন্ধও ছিল না।

বৃহত্তর মুসলিম দেশ হিসেবে সমাজের রক্ষণশীল নিয়মগুলোকে লঙ্ঘন না করার শর্তে ইন্দোনেশিয়ায় সৌন্দর্য প্রতিযোগিতার অনুমতি দেওয়া হয়েছিল। এই নিয়মের ভিত্তিতেই ২০১৩ সালে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় দেশটিতে বিকিনি রাউন্ড বাতিল করা হয়।

 

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা