× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রণতরি নিয়ে বিরোধ

চীনের অনুরোধ বারবার প্রত্যাখ্যান ফিলিপাইনের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ আগস্ট ২০২৩ ১৫:১৩ পিএম

আপডেট : ০৮ আগস্ট ২০২৩ ১৭:৩৬ পিএম

দক্ষিণ চীন সাগরের দ্বিতীয় থমাস শ্যোল অঞ্চলে বিআরপি সিয়েরা মাদ্রের অদূরে টহল দিচ্ছে ফিলিপাইনের একটি উপকূলরক্ষী জাহাজ। ২০২৩ সালের ২৩ এপ্রিল। ছবি : সংগৃহীত

দক্ষিণ চীন সাগরের দ্বিতীয় থমাস শ্যোল অঞ্চলে বিআরপি সিয়েরা মাদ্রের অদূরে টহল দিচ্ছে ফিলিপাইনের একটি উপকূলরক্ষী জাহাজ। ২০২৩ সালের ২৩ এপ্রিল। ছবি : সংগৃহীত

ফিলিপাইনকে বিতর্কিত সমুদ্রসীমা থেকে একটি রণতরি সরাতে মঙ্গলবার (৮ আগস্ট) ফের অনুরোধ করেছে চীন। কিন্তু দক্ষিণ চীন সাগরে প্রায় ২৪ বছর ধরে অবস্থানকারী বিআরপি সিয়েরা মাদ্রে রণতরিটা স্থানত্যাগ করবে না বলে জানিয়েছে ফিলিপাইন। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, দ্বিতীয় টমাস শ্যোল অঞ্চল থেকে রণতরিটা সরাতে ফিলিপাইনের প্রতি ফের আনুরোধ জানাচ্ছে চীন। ২৪ বছর ধরে এই রণতরিটা সেখানে নোঙর করে রাখা হয়েছে। শুধু নোঙর করে রাখা হয়েছে তাই নয় রণতরিটা সম্প্রতি সংস্কারও করা হয়েছে। 

চীনের অনুরোধের পর মঙ্গলবার ফিলিপাইনের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সহকারী পরিচালক জোনাথন মালায়া বলেন, আয়ুঙ্গিন শ্যোল (দ্বিতীয় টমাস শ্যোল) অঞ্চল কখনও ছেড়ে যাবে না ফিলিপাইন। আমাদের মালবাহী সামরিক জাহাজের দিকে জলকামান ও সামরিক-গ্রেড লেজার নিক্ষেপ না করতে চীনের প্রতি অনুরোধ করা হলো। চীনের এসব কার্যক্রম আমাদের নাগরিকদের জীবনকে হুমকিতে ফেলছে। আলোচনার মাধ্যমেই আমরা চাই কিছু মীমাংসা করতে চাই। 

আলজাজিরা জানায়, বিআরপি সিয়েরা মাদ্রে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীনি একটি রণতরি। ১৯৯০ সালে রণতরিটা দক্ষিণ চীন সাগরের দ্বিতীয় টমাস শ্যোল বা আয়ুঙ্গিন শ্যোল অঞ্চলে মোতায়েন করা হয়। এরপর থেকে রণতরিটাকে অস্থায়ী সামরিক ঘাঁটি হিসেবেই ব্যবহার করছে ফিলিপাইন। 

বিআরপি সিয়েরা মাদ্রেতে অবস্থানকারী সেনাদের জন্য শনিবার খাবার, পানীয় ও জ্বালানিসহ অন্য প্রয়োজনীয় সমাগ্রী নিয়ে যাওয়ার সময় ফিলিপাইনের একটি সামরিক লঞ্চের দিকে জলকামান ছোড়ে চীন। প্রতিক্রিয়ায় সোমবার চীনের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় ফিলিপাইন। 

মঙ্গলবার ফিলিপাইনে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হুয়াং জিলিয়ান বলেন, ফিলিপাইনের জবাবের অপেক্ষায় রয়েছে চীন। আমরা শিগগির আলাপ শুরু করতে চাই। সংশ্লিষ্ট জলসীমায় আমরা শান্তিপূর্ণভাবে যৌথভাবে অবস্থান করতে চাই। 

দ্বিতীয় থমাস শ্যোল ফিলিপাইন দ্বীপ পালাওয়ান থেকে প্রায় ২০০ কিলোমিটার এবং এবং চীনের নিকটতম হাইনান দ্বীপ থেকে প্রায় এক হাজার কিলোমিটাপর দূরে অবস্থিত। 

বেইজিং দক্ষিণ চীন সাগরের প্রায় পুরা অংশের মালিকানা দাবি করে। কিন্তু প্রতিবেশীরা এটা মেনে নেয়নি। তাই দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে বেইজিংয়ের সঙ্গে মালয়েশিয়া, ভিয়েতনাম ব্রুনাই, তাইওয়ান ও ফিলিপাইনের বিরোধ রয়েছে।

সূত্র : আলজাজিরা, রয়টার্স



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা