× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের হয়ে গুপ্তচরবৃত্তি, মার্কিন নৌ-বাহিনীর দুই নাবিক আটক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩ ২৩:১৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চীনকে স্পর্শকাতর সামরিক তথ্য-উপাত্ত দেওয়ার দায়ে মার্কিন নৌ বাহিনীর দুই নাবিককে ক্যালিফোর্নিয়ায় গ্রেপ্তার করা হয়েছে। তাদের নাম জিনচাও ওয়েই (২২) এবং ওয়েনহেঙ ঝাও (২৬)। এর মধ্যে জিনচও ওয়েই-এর জন্ম যুক্তরাষ্ট্রের বাইরে হলেও পরে তিনি মার্কিন নাগরিকত্ব পেয়েছিলেন।

ওয়েইর বিরুদ্ধে অভিযোগ, তিনি রাষ্ট্রীয় প্রতিরক্ষা তথ্য এক চীনা গোয়েন্দার হাতে তুলে দিয়েছেন। আর পেটি অফিসার ঝাওয়ের বিরুদ্ধে অভিযোগ, তিনি অর্থের বিনিময়ে স্পর্শকাতর ছবি ও ভিডিও দিয়েছেন।

দুই জনের সঙ্গে একই চীনা গোয়েন্দা যোগাযোগ করেছেন কি না, তা জানা যায়নি। দু’জনকেই বুধবার ক্যালিফোর্নিয়া থেকে গ্রেপ্তার করা হয়।

বৃহস্পতিবার (৩ আগস্ট) স্যান ডিয়েগোতে এক সংবাদ সম্মেলনে অভিযোগ সম্পর্কে জানান আইনজীবীরা।     

তারা বলেন, ওয়েইয়ের কাছে সামরিক জাহাজ ইউএসএস এসেক্স-এর নিরাপত্তা ছাড়পত্র এবং জাহাজের স্পর্শকাতর তথ্যে প্রবেশাধিকার ছিল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে এক চীনা গোয়েন্দা তার সঙ্গে যোগাযোগ করে। ওয়েই সে সময় মার্কিন নাগরিক হওয়ার প্রক্রিয়ার মধ্যে ছিলেন। 

ওই গোয়েন্দা ওয়েইকে ছবি, ভিডিও, কারিগরি ম্যানুয়েল এবং জাহাজের নকশার জন্য হাজারো ডলার দেয়। বিচার বিভাগের কর্মকর্তারা বলছেন, মার্কিন ম্যারিন সদস্যরা কোথায় অনুশীলন করছে, সে তথ্যও চীনা গোয়েন্দাকে দিয়ে দিয়েছেন ওয়েই।    

মার্কিন অ্যাটর্নি জেনারেল র‌্যান্ডি গ্রসম্যান বলেন, কোনো সৈনিক বা নাবিক যখন দেশের ওপরে অর্থকে প্রাধান্য দেয় এবং বিশ্বাসঘাতকতা করে রাষ্ট্রীয় প্রতিরক্ষা তথ্য দিয়ে দেয়, সে সময় আমাদের ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি থাকতে হবে।

চীন এখন পর্যন্ত এ কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

সূত্র: বিবিসি  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা