× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাল্টা হামলায় ৪৩ হাজারের বেশি সেনা হারাল ইউক্রেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩ ১৯:০২ পিএম

আপডেট : ০৪ আগস্ট ২০২৩ ১৯:১০ পিএম

পাল্টা হামলায় ব্যবহৃত ইউক্রেনের সেনাদের একটি ট্যাংক। দোনেৎস্ক ফ্রন্ট থেকে তোলা। ছবি : সংগৃহীত

পাল্টা হামলায় ব্যবহৃত ইউক্রেনের সেনাদের একটি ট্যাংক। দোনেৎস্ক ফ্রন্ট থেকে তোলা। ছবি : সংগৃহীত

ইউক্রেন পাল্টা হামলায় ৪৩ হাজারের বেশি সেনা হারিয়েছে বলে জানিয়েছে রাশিয়া। শুক্রবার (৪ আগস্ট) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানায়। 

গত জুনে রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে পাল্টা হামলা শুরু করে ইউক্রেন। এতে বিপুল সেনা হারানোর পাশাপাশি উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র, সমরযান ও গোলাবারুদও হারিয়েছে কিয়েভ। 

রাশিয়ার তথ্যমতে, এ পর্যন্ত পশ্চিমাদের দেওয়া ইউক্রেনের ৪ হাজার ৯০০-এর বেশি ভারী অস্ত্রশস্ত্র ধ্বংস করেছে রাশিয়া। এসব অস্ত্র ও সমরযানের মধ্যে জার্মানির ২৫টি লিওপার্ড ট্যাংক, ফ্রান্সের সাতটি এএমএক্স-১০ আরসি ট্যাংক এবং যুক্তরাষ্ট্রের ২১টি অত্যাধুনিক ব্র্যাডলি যুদ্ধযান অন্যতম। 

পাল্টা হামলা শুরুর দুই মাস পার হয়ে গেলেও এখন পর্যন্ত তেমন একটা সাফল্য পায়নি ইউক্রেন। কিয়েভের অভিযোগ, আরও আগে পাল্টা হামলা শুরু করা দরকার ছিল। তাহলে রুশ সেনাদের পরিখায় আশ্রয় নেওয়ার আগেই তাদের ওপর হামলা করা যেত। তা ছাড়া মিত্ররা পর্যাপ্ত প্রয়োজনীয় গোলাবারুদ দেয়নি বলেও অভিযোগ করছে ইউক্রেন। 

রাশিয়ার অভিযোগ, ইউক্রেন যুদ্ধ প্রকৃত অর্থে যুক্তরাষ্ট্রের প্রক্সি যুদ্ধে পরিণত হয়েছে। বিশ্ব শক্তি হিসেবে নিজের মলিন হতে থাকা ভাবমূর্তি উজ্জ্বল করতেই এ যুদ্ধে এত অর্থ ও মনোযোগ ব্যয় করছে যুক্তরাষ্ট্র। তাই দেশটি ইউক্রেনের সেনা হতাহতের বিষয়টি আমলেই নিচ্ছে না। 

সূত্র : আরটি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা