× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মানহানি মামলা থেকে অব্যাহতি

লোকসভার সদস্যপদ ফিরে পাচ্ছেন রাহুল গান্ধী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩ ১৬:৫১ পিএম

আপডেট : ০৪ আগস্ট ২০২৩ ১৬:৫৯ পিএম

প্রবাসী ভারতীয়দের মধ্যে কথা বলছেন রাহুল গান্ধী। ৩০ জুলাই নিউইয়র্কে। ছবি : সংগৃহীত

প্রবাসী ভারতীয়দের মধ্যে কথা বলছেন রাহুল গান্ধী। ৩০ জুলাই নিউইয়র্কে। ছবি : সংগৃহীত

ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে মানহানি মামলা থেকে অব্যাহতি দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। ফলে তিনি এখন লোকসভার সদস্যপদ ফিরে পাবেন। আগামী বছরের লোকসভা নির্বাচনে অংশ নিতে পারবেন।

শুক্রবার (৪ আগস্ট) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বি আর গাভাইয়ের নেতৃত্বে চার সদস্যের একটি বেঞ্চে রাহুল গান্ধীর আপিলের শুনানি হয়। শুনানিতে প্রধান বিচারপতি বলেন, ’’রাহুল গান্ধী ‘মোদি’ পদবি বা বংশনাম উল্লেখ করে যে মন্তব্য করেছেন তা ভালো রুচির পরিচয় নয়। বক্তৃতার সময় তাকে আরও সতর্ক থাকতে হবে। তবে গুজরাটের নিম্ন আদালত তাকে দুই বছরের যে কারাদণ্ড দিয়েছে, তার কোনো যৌক্তিকতা নেই। এ রায়ের মধ্য দিয়ে রাহুল গান্ধীকে যারা ভোট দিয়েছেন তাদেরও শাস্তি দেওয়া হয়েছে।’ 

জানা গেছে, ২০১৯ সালে এক রাজনৈতিক সমাবেশে রাহুল গান্ধী বলেনযাদের পদবি মোদি তারা সবাই কেন জানি চোর। 

এতে করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ সব মোদি পদবিধারীদের অপমান করা হয়েছেএমন অভিযোগে গুজরাটের নিম্ন আদালতে একটি মানহানি মামলা করেন রাজ্যটির বিধায়ক পূর্ণেশ মোদি। গত মার্চে মামলাটির রায় হয়। এতে রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। দণ্ডিত ব্যক্তি হিসেবে স্বয়ংক্রিয়ভাবে লোকসভার সদস্যপদ হারান রাহুল গান্ধী। 

রায়ের বিরুদ্ধে রাহুল গান্ধী প্রথমে গুজরাটের হাইকোর্টে আপিল করেন। কিন্তু হাইকোর্ট তা বাতিল করে নিম্ন আদালতের শাস্তি বহাল রাখা হয়। এরপর মামলা সুপ্রিম কোর্টে গড়ায়। এ অবস্থায় শুক্রবার সুপ্রিম কোর্ট গুজরাটের নিম্ন আদালতের রায় স্থগিত করেন। 

সুপ্রিম কোর্টে ৭৩১ পাতার আপিলে রাহুল গান্ধী দাবি করেন, আমার বক্তৃতা ছিল গণতান্ত্রিক রাজনৈতিক কার্যক্রমের অংশ। আমাকে যে দণ্ড দেওয়া হয়েছে, গণতান্ত্রিক বাকস্বাধীনতার পথে বড় ধরনের বাধা। 

সুপ্রিম কোর্টের রায়ের পর তাৎক্ষণিকভাবে রাহুল গান্ধীর কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। শেষ খবর জানা পর্যন্ত বিজেপিরও কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। 

তবে নয়াদিল্লিতে কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির নেতাকর্মীদের উল্লাস ও মিষ্টি বিতরণ করতে দেখা গেছে। 

কংগ্রেসের লোকসভার নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, ’রাহুল গান্ধী মিথ্যা অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন। তার সদস্যপদ ফিরিয়ে দিতে আজই আমি লোকসভার স্পিকারকে লিখিতভাবে অনুরোধ করব।’ 

সূত্র : আল-জাজিরা, স্ক্রলডটইন



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা