× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হিন্দুত্ববাদীদের হুমকিতে গুরুগ্রামের মুসলিমদের বাড়িছাড়ার হিড়িক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ আগস্ট ২০২৩ ১০:৫৭ এএম

আপডেট : ০৩ আগস্ট ২০২৩ ১২:০১ পিএম

গুরুগ্রামে পুড়িয়ে দেওয়া হয়েছে মুসলিমদের অনেক দোকানপাট। ছবি : সংগৃহীত

গুরুগ্রামে পুড়িয়ে দেওয়া হয়েছে মুসলিমদের অনেক দোকানপাট। ছবি : সংগৃহীত

ভারতের হরিয়ানা রাজ্যে হিন্দু-মুসলিম দাঙ্গা পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। সাধারণ নাগরিকদের নিরাপত্তায় কাজ করছে বলে জানিয়েছে প্রশাসন। এমন অবস্থায়ও মূল সংঘাতের তিন দিন পরে এসেও রাজ্যের গুরুগ্রামের মুসলিম পরিবারগুলোকে বাড়ি ছাড়তে বলছে উগ্র হিন্দুত্ববাদীরা। তাদের হুমকির জেরে এরই মধ্যে অধিকাংশ বহিরাগত মুসলিম পরিবার বাড়ি ছেড়ে চলে গেছে। আরও অনেকেই বাড়ি ছাড়ার পরিকল্পনা করছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, যাদের বাড়ি ছাড়তে বলা হয়েছে সেসব মুসলিম পরিবার অন্য রাজ্য থেকে জীবিকার তাগিদে এখানে এসেছিল।

সেখানকার এক বাসিন্দা ৪০ বছর বয়সি সাফিয়া জানিয়েছেন, গতকাল স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে প্রায় ৬০ জন লোক তাদের বাড়ির কাছে এসেছিল। তাদের সঙ্গে আগতরা কথা বলেনি, সরাসরি বাড়িওয়ালাকে দুই দিনের সময় দিয়েছে, সব মুসলিমকে চলে যেতে বলেছে।

আর হুমকিটি কোনো ফাঁকা বুলি নয়, মঙ্গলবার বিকালেও একজন গৃহকর্মীকে তার নাম জিজ্ঞাসা করা হয়। নাম বলার পর তাকে মারধর করা হয়।

সাফিয়া ও তার পরিবারের সঙ্গে কথা বলার সময়ও বাইকে আসা দুজন এনডিটিভির প্রতিবেদককে মুসলিম এলাকা ত্যাগ করে চলে যেতে বলেছিলেন।

আরেক ব্যক্তি জানিয়েছেন, তিনি যেখানে গৃহস্থালি কাজ তদারকি করেন। সেখানে ৩০ জন লোক কাজ করে। অথচ আজ মাত্র চারজন এসেছেন। এর মধ্যে একজন এসেছেন আবার আহত হয়ে। তাকে রাস্তায় নাম জিজ্ঞাসা করা হয়েছিল, উত্তর দেওয়ার পর মারধর করা হয়। তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। সে এরই মধ্যে পশ্চিমবঙ্গে তার গ্রামে চলে গেছে।

তিনি আরও বলেন, আমরাও ভয় পাচ্ছি। আমরা রাস্তায় বের হব এবং কেউ হয়তো আমাদের মারধর করবে। আমরা কিছুই করতে পারি না, কারণ আমাদের গ্রাম অনেক দূরে, পশ্চিমবঙ্গে। আপনি যদি আমাদের সাহায্য করতে পারেন। আমরা কৃতজ্ঞ থাকব।

সাফিয়া আরও জানিয়েছেন, তার জানামতে গুরুগ্রামে প্রায় ১০০ মুসলিম পরিবার ছিল। বর্তমানে কেবল ১৫-১৬টি পরিবার রয়েছে। তাদের পরিবারও হয়তো সেখান থেকে চলে যেত, কিন্তু পরিবারটির কাছে পর্যাপ্ত অর্থ নেই।

এদিকে সাফিয়ার ছেলে হুসেইন জীবিকার তাগিদে মাত্র সাত দিন হলো পশ্চিমবঙ্গ থেকে গুরুগ্রামে এসেছেন। মাত্র দুই দিন আগে তিনি খাদ্য বিতরণ এজেন্ট হিসেবে কাজ পেয়েছেন। এখনও কোনো বেতনই পাননি, উলটো পাচ্ছেন রাজ্য ত্যাগ করার হুমকি।

হুসেইন বলেন, আমার এক বছরের ছেলের নাম আলিশান। আমি আতঙ্কিত যে তারা এসে আমাকে ও আমার স্ত্রীকে মারবে। আমার ছেলে তা দেখে কাঁদবে। আমার স্ত্রীও ভয় পেয়ে গেছে। দুই রাত ধরে সে কাঁদছে। টাকা নেই বলে আমরা গ্রামেও ফিরে যেতে পারছি না। আমরা বাঁচব কী করে?

সেখানে বসবাস করা আরেকজন মুসলিম বাসিন্দা বলেন, এটি হিন্দু বা মুসলমানের সমস্যা নয়। যারা সহিংসতায় লিপ্ত, তারাই দায়ী। অথচ আমাদের মতো গরিব মানুষকে মূল্য দিতে হচ্ছে। আমরা দিনমজুর। এলাকা ছেড়ে কাজ করতে যেতে পারছি না। এভাবে চলতে থাকলে আমরা ক্ষুধার্ত থাকব।

গত সোমবার হরিয়ানা রাজ্যের নুহ এলাকায় বিশ্ব হিন্দু পরিষদের আয়োজিত এক শোভাযাত্রায় দুই মুসলিমকে পোড়ানোর দায়ে অভিযুক্ত এক ব্যক্তির যোগদানের বিষয়টি নিয়ে সংঘাতের সূত্রপাত। এখন পর্যন্ত চলমান উত্তেজনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ মসজিদের ইমামও প্রাণ হারিয়েছেন। মুসলিমদের দোকানে ভাঙচুরও হয়েছে। সবশেষ এবার তাদের ঘর ছাড়তে বলার বিষয়টি সামনে এলো।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা