× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তুরস্ক সফরে যাচ্ছেন পুতিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ আগস্ট ২০২৩ ১৯:৪৮ পিএম

আপডেট : ০২ আগস্ট ২০২৩ ২০:০২ পিএম

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান (বাঁয়ে), রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্ক। ২০২২ সালের অক্টোবরে কাজাখস্তানের রাজধানী আস্তানায়। ছবি : সংগৃহীত

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান (বাঁয়ে), রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্ক। ২০২২ সালের অক্টোবরে কাজাখস্তানের রাজধানী আস্তানায়। ছবি : সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্ক সফরে যাচ্ছেন। বুধবার (২ আগস্ট) তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে টেলিফোনে পুতিন তুরস্ক সফরে সম্মত হন। তুর্কি প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে এটা নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়, বুধবার দুই প্রেসিডেন্ট নানা বিষয়ে আলোচনা করেছেন। এতে পুতিন তুরস্ক সফর করতে সম্মত হয়েছেন। তারা কৃষ্ণ সাগর শস্যচুক্তি নিয়েও কথা বলেছেন। 

রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানির জন্য তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় গত বছর একটি চুক্তি করে মস্কো ও কিয়েভ। গত মাসে চুক্তিটির মেয়াদ চতুর্থবার নবায়ন করতে অসম্মতি জানায় রাশিয়া। 

রাশিয়ার অভিযোগ, চুক্তির শর্ত অনুযায়ী রাশিয়ার ওপর থেকে প্রতিশ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেনি পশ্চিমারা। এটা রাশিয়ার সার, শস্য ও অন্য কৃষি উপাদান রপ্তানিকে বাধাগ্রস্ত করছে। তা ছাড়া এ চুক্তি থেকে গরিব দেশের তুলনায় ইউরোপের উন্নত দেশগুলোই বেশি উপকৃত হচ্ছে। তাই চুক্তিটা অর্থহীন হয়ে পড়েছে। 

পুতিন ও এরদোয়ানের ফোনালাপের বিষয়টি ক্রেমলিনও নিশ্চিত করেছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পুতিনের তুরস্ক সফরেরও ইঙ্গিত দিয়েছেন। তবে তুরস্ক বা রাশিয়ার কোনো কর্মকর্তা পুতিনের সফরের দিনক্ষণ নিয়ে কোনো মন্তব্য করেননি। 

সূত্র : আরটি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা