× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কুয়েত ও সৌদিতে মেয়েদের হার্ট ইমোজি পাঠালে হতে পারে জেল-জরিমানা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ জুলাই ২০২৩ ১৫:৪১ পিএম

আপডেট : ৩০ জুলাই ২০২৩ ১৫:৫৯ পিএম

কুয়েত ও সৌদিতে মেয়েদের হার্ট ইমোজি পাঠানো অশ্লীলতার জন্য উস্কানি হিসেবে বিবেচিত হবে। ছবি : সংগৃহীত

কুয়েত ও সৌদিতে মেয়েদের হার্ট ইমোজি পাঠানো অশ্লীলতার জন্য উস্কানি হিসেবে বিবেচিত হবে। ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে বদলে গেছে ভালোবাসা আদান-প্রদানের ভাষা। 'আমি তোমাকে ভালোবাসি' বলতে চাইলে কিংবা কোনো কিছুতে ভালোবাসার ছোঁয়া দিতে চাইলে মেসেঞ্জারে বা কমেন্ট বক্সে কেবল হার্ট ইমোজি দিলেই চলে। তবে এ কাজটি যে দেশ থেকেই করুন না কেন, কুয়েত বা সৌদি আরবে অবস্থান করে ভুলেও কোনো মেয়েকে হার্ট ইমোজি পাঠাতে যাবেন না। এই দুই দেশে এটি যে দণ্ডনীয় অপরাধ।  

কুয়েতে, হোয়াটসঅ্যাপ বা যেকোনো সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো মেয়েকে হার্ট ইমোজি পাঠালে তা এখন থেকে অশ্লীলতার জন্য উস্কানি দেওয়া হিসেবে বিবেচিত হবে এবং এটি হবে আইনত দণ্ডনীয় অপরাধ।

কুয়েতের আইনজীবী হায়া আল শালাহি জানান, এই অপরাধে দোষী সাব্যস্ত ব্যক্তিদের ২ বছরের কারাদণ্ডের পাশাপাশি ২ হাজার কুয়েতি দিনার জরিমানা হতে পারে।

একই ব্যবস্থা চালু রয়েছে প্রতিবেশী দেশ সৌদি আরবেও। সেখানে হোয়াটসঅ্যাপে রেড হার্ট ইমোজি পাঠানোর অভিযোগ পাওয়া গেলে জেল হতে পারে ইমোজি প্রেরকের। সৌদি আইন অনুসারে, যে কেউ এই কাজের জন্য দোষী সাব্যস্ত হলে তাকে ১ লাখ সৌদি রিয়াল জরিমানা করা হতে পারে। পাশাপাশি দুই থেকে পাঁচ বছরের কারাদণ্ডও হতে পারে।

সৌদি সাইবার অপরাধ বিশেষজ্ঞের মতে, হোয়াটসঅ্যাপে রেড হার্ট পাঠানোকে দেশের এখতিয়ারের মধ্যে হয়রানি হিসেবে বিবেচনা করা যেতে পারে। বারবার আইন লঙ্ঘনের ক্ষেত্রে, সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের সঙ্গে ৩ লাখ সৌদি রিয়াল পর্যন্ত জরিমানা হতে পারে।


সূত্র : গালফ নিউজ 



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা