× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মেটাভার্সে ব্রিটিশ মিউজিয়াম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ জুলাই ২০২৩ ১৪:৩৫ পিএম

আপডেট : ৩০ জুলাই ২০২৩ ১৫:০৯ পিএম

ব্রিটিশ মিউজিয়ামের অভ্যন্তর। ছবি : শাটারস্টক

ব্রিটিশ মিউজিয়ামের অভ্যন্তর। ছবি : শাটারস্টক

প্রযুক্তি জগতে চলছে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) জোয়ার। প্রযুক্তি গণমাধ্যমগুলোর ফোকাস থেকে অনেকটাই সরে গিয়েছে মেটাভার্স। এতে যে এই প্রযুক্তিটির প্রসারণ মোটেও থেমে নেই, তা বোঝা গেছে ব্রিটিশ মিউজিয়াম ও স্যান্ডবক্সের নতুন এক চুক্তিতে।

সম্প্রতি ব্রিটিশ মিউজিয়াম নিজেদের ভবিষ্যৎ মেটাভার্স মিউজিয়ামের জন্য ননফাঞ্জিবল টোকেন (এনএফটি) সংগ্রহশালা তৈরি করতে ইথারিয়াম-ভিত্তিক মেটাভার্স গেম দ্য স্যান্ডবক্স-এর সঙ্গে অংশীদারিত্বের চুক্তি করেছে।

এর আলোকে দশর্নার্থীরা স্যান্ডবক্সের মেটাভার্স জগতে ব্রিটিশ মিউজিয়ামের প্রদর্শনী উপভোগ করতে পারবেন। এ চুক্তির আলোকে প্রদর্শিত বস্তুগুলোর একটি এনএএফটি ভার্সন নিয়ে তৈরি ভার্চুয়াল ব্রিটিশ মিউজিয়াম গেমটিতে যুক্ত হবে।

এ ছাড়া ব্রিটিশ মিউজিয়াম নিজেও কিছু এনএফটি সংগ্রহ করে প্রদর্শণীর জন্য রাখতে চাইছে। স্যান্ডবক্স গেমাররা এসব দেখতে পারবেন।   

দ্য স্যান্ডবক্সের চিফ অপারেটিং অফিসার (সিওও) ও সহ-প্রতিষ্ঠাতা সেবাস্তিয়ান বোরগেট বলেছেন, (চুক্তিটি) স্যান্ডবক্স খেলোয়াড়দের জন্য। তারা যেখানেই থাকুক না কেন, মানব ইতিহাস, শিল্প ও সংস্কৃতির বিস্ময়কর সম্পদ সম্পর্কে জানার জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ -যা ব্রিটিশ মিউজিয়াম অফার করছে।   

ব্রিটিশ মিউজিয়ামের একজন প্রতিনিধিও বলেছেন, তারা সংগ্রহ ভাগ করে নেওয়া এবং নতুন দর্শনার্থীদের কাছে পৌছানোর নতুন ও উদ্ভাবনী উপায়গুলো অন্বেষণ করতে আগ্রহী।

১৭৫৩ সালে প্রতিষ্ঠিত জাদুঘরটির জন্য এনএফটি জগতে বিচরণ নতুন কিছু নয়। সম্প্রতি ৩টি এনএফটি সংগ্রহ নিয়ে লা-কালেকশনের সঙ্গেও কাজ করেছে তারা।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা