× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উত্তর কোরিয়ার রকেট ব্যবহার করছে ইউক্রেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ১৫:২৯ পিএম

গ্রেড মাল্টিপল রকেট লঞ্চার থেকে বাখমুতে রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে রকেট ছুড়ছে ইউক্রেনের সেনারা। ছবি : সংগৃহীত

গ্রেড মাল্টিপল রকেট লঞ্চার থেকে বাখমুতে রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে রকেট ছুড়ছে ইউক্রেনের সেনারা। ছবি : সংগৃহীত

ইউক্রেন সম্প্রতি উত্তর কোরিয়ার রকেট ব্যবহার করছে বলে দাবি করেছে ফাইন্যান্সিয়াল টাইমস। শুক্রবার (২৮ জুলাই) ব্রিটিশ গণমাধ্যমটি এ দাবি করে। 

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া অধিকৃত বাখমুতে উত্তর কোরিয়ার তৈরি রকেট দিয়ে হামলা চালাচ্ছে ইউক্রেন। ১৯৮০ ও ৯০ এর দশকে তৈরি এসব রকেট সোভিয়েত আমলের গ্রেড মাল্টিপল রকেট লঞ্চার থেকে ছোড়া হচ্ছে। 

রকেট হামলার সঙ্গে সংশ্লিষ্ট ইউক্রেনের সেনারা ফাইন্যান্সিয়াল টাইমসকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

ইউক্রেনের একজন সেনা বলেন, এই রকেটগুলো কোনভাবেই নির্ভরযোগ্য নয়। এসব ছুড়তে গিয়ে কোনো কোনো সময় উল্টাপাল্টা সব ঘটনা ঘটছে। তারপরও আমাদের অস্ত্র স্বল্পতার মধ্যে এসব রকেট পাওয়া মন্দের ভালো। এই ‍দুর্দিনে প্রতিটা রকেটই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। 

আরেক সেনা জানান, একটি জাহাজের চালান থেকে এসব রকেট জব্দ করা হয়। একটি বন্ধু দেশ এসব জব্দ করে আমাদের দান করেছে। 

তবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রীর উপদেষ্টা ইউরি সাক বলেন, এসব রকেট সম্ভব রুশ সেনাদের থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে। কিন্তু এ সম্ভাবনা অত্যন্ত ক্ষীণ বলে উল্লেখ করা হয়েছে টাইমসের প্রতিবেদনে। 

গত শরতে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে রাশিয়া উত্তর কোরিয়ার থেকে গোলাবারুদ ও রকেট কিনছে বলে দাবি করা হয়। তখন সাংবাদিকরা এ বিষয়ে পেন্টগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডারকে প্রশ্ন করেন। জবাবে তিনি বলেন, রাশিয়ার উত্তর কোরিয়া থেকে অস্ত্র কেনার চেষ্টা করছে বলে আমাদের হাতে কিছু প্রমাণ রয়েছে। 

পরবর্তীতে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) নিযুক্ত রুশ রাষ্ট্রদূত এসব পশ্চিমাদের বানানো গল্প বলে ওড়িয়ে দেন। 

ফাইন্যান্সিয়াল টাইমস এমন এক সময়ে ইউক্রেনের সেনাদের উত্তর কোরিয়ার রকেট ব্যবহারে গল্পটি প্রকাশ করল যখন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু পিয়ংইয়ং সফরে রয়েছেন। কোরিয়া যুদ্ধের ৭০ বর্ষ পূর্তিতে একটি প্রতিনিধি দল তিনি সেখানে যান। রাজধানী পিয়ংইয়ংয়ে জাঁকজমক সামরিক কুচকাওয়াজে অংশ নেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দেখা করেন। জং উন তাকে নিজেদের ভাণ্ডারে থাকা সর্বাধুনিক অস্ত্র ঘুরিয়ে ঘুরিয়ে দেখান। 

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা