× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সেনেগালে প্রধান বিরোধী দলীয় নেতাকে গ্রেপ্তার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ জুলাই ২০২৩ ১১:৫৫ এএম

আপডেট : ২৯ জুলাই ২০২৩ ১১:৫৮ এএম

সেনেগালের বিরোধী দলীয় নেতা উসমানে সোনকো। ছবি : সংগৃহীত

সেনেগালের বিরোধী দলীয় নেতা উসমানে সোনকো। ছবি : সংগৃহীত

সেনেগালের প্রধান বিরোধী দলীয় নেতা উসমানে সোনকোকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার (২৮ জুলাই) গভীর রাতে তাকে গ্রেপ্তার করা হয়।  গ্রেপ্তারের সঠিক কারণ এখনও জানা যায়নি। তার দলের কয়েক জন সদস্য ও এক জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা সোনকোর গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছেন।  

সরকারের কঠোর সমালোচক এ রাজনীতিবিদ ও প্রেসিডেন্ট পদপ্রার্থী উসমানে সোনকো কয়েক বছর ধরে নানা ধরনের আইনি সমস্যার মুখোমুখি হচ্ছেন।  

সোনকোর অভিযোগ, রাজনীতি থেকে দূরে রাখাতেই তার বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ আনা হচ্ছে। 

সোনকো বেশ কিছু দিন ধরে বর্তমান প্রেসিডেন্ট ম্যাকি সালকে ২০২৪ সালের নির্বাচন থেকে সরে দাঁড়াতে আহ্বান জানাচ্ছেন। আগামী বছরের ফেব্রুয়ারিতে পশ্চিম আফ্রিকার দেশটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। আসন্ন নির্বাচনের আগে বিরোধী নেতাদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা করা হচ্ছে বলেও অভিযোগ করেন সোনকো। 

চলতি মাসের শুরুতে ম্যাকি জানান, তিনি আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় মেয়াদে অংশগ্রহণ করবেন না।  

সোনকোর এক আইনজীবী জুয়ান ব্র্যাঙ্কো জানান, উসমানে সোনকোকে মোবাইল ‘ফোন চুরি’ ও ‘সহিংসতা উস্কে’ দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। 

শুক্রবার বিকালে সোনকো সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেন, আমার বাড়ির বাইরে অবস্থানরত নিরাপত্তা বাহিনীর সদস্যরা ভিডিও করছেন। তারা আমাকে গ্রেপ্তার করতে পারেন। আপনারা এ অন্যায়ের প্রতিবাদ জানাতে প্রস্তুত থাকুন। 

পরবর্তীতে তিনি এটাও জানান, নিরাপত্তা বাহিনীর সদস্যরা যে মোবাইলগুলো দিয়ে ভিডিও করছিলেন সেগুলোর একটি তিনি কেড়ে নিয়েছেন। এবং ভিডিওগুলো মুছে ফেলতে তাদের নির্দেশ দেন।  আর তখনই তাকে গ্রেপ্তার করা হয়। 

আলজাজিরা জানায়, ২০২১ সালে এক বিউটি সেলুন কর্মীকে যৌন হয়রানির অভিযোগে গত জুনে সোনকোকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ কারণে তিনি আগামী বছরের নির্বাচনে অংশ নেওয়ার যোগ্যতা হারান।

সোনকোর বিরুদ্ধে যৌন হয়রানির মামলার রায়ের পর দেশটিতে ভয়াবহ সংঘাত দেখা দেয়। এতে সরকারি হিসেব মতে ১৬ জন নিহত হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যমতে নিহতের সংখ্যা। সোনকোর রাজনৈতিক দল দ্য ন্যাশনাল অ্যালায়েন্সের মতে ওই সংঘাতে প্রায় ৩০ জন নিহত হয়। 

সূত্র: আলজাজিরা

 



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা