× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আমরা যুদ্ধের মধ্যে আছি : দাবানল নিয়ে গ্রিসের প্রধানমন্ত্রী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জুলাই ২০২৩ ১৫:৩০ পিএম

আপডেট : ২৫ জুলাই ২০২৩ ১৬:০৪ পিএম

এজিয়ান সাগরের গ্রিক দ্বীপ রোডসে দাবানল নেভানোর চেষ্টায় এক ব্যক্তি। ছবি : সংগৃহীত

এজিয়ান সাগরের গ্রিক দ্বীপ রোডসে দাবানল নেভানোর চেষ্টায় এক ব্যক্তি। ছবি : সংগৃহীত

গ্রিসের দাবানল আর অন্যান্য বছরের দাবানলের পর্যায়ে নেই। প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস ঘোষণা করেছেন যে তার দেশ দাবানলের সঙ্গে যুদ্ধ করছে। এরই মধ্যে দাবানলের কারণে দেশটির রোডস ও করফু দ্বীপপুঞ্জ থেকে হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে।

পার্লামেন্টে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী কিরিয়াকোস বলেন, আগামী কয়েক সপ্তাহের জন্য আমাদের অবশ্যই বিরতিহীনভাবে সতর্ক থাকতে হবে। আমরা যুদ্ধের মধ্যে আছি।

ক্ষতিগ্রস্তদের আশ্বস্ত করে তিনি আরও বলেন, আমরা যা হারিয়েছি তা পুনর্নিমাণ করব, যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের আমরা ক্ষতিপূরণ দেব।

একই বক্তব্যে আগামী তিন কঠিন দিনের বিষয়ে সতর্ক করে ভবিষ্যৎ শঙ্কার বিষয়ে কিরিয়াকোস বলেন, ’জলবায়ু সংকট এরই মধ্যে এখানে রয়েছে। এটি বড় বিপর্যয়কে সঙ্গে নিয়ে ভূমধ্যসাগরের সব অঞ্চলে নিজেকে প্রকাশ করবে।

গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিস 

ফায়ার ব্রিগেডের একজন মুখপাত্র জানিয়েছেন, গ্রিসের অন্যতম প্রধান ছুটির গন্তব্য রোডসের রিসোর্ট দ্বীপের দাবানল সপ্তম দিনেও নিয়ন্ত্রণে আনা যায়নি। সেখানে এরই মধ্যে প্রচুর মানুষ বাড়ি ও হোটেল ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।

সপ্তাহান্তে পাহাড়ি এলাকা থেকে উপকূলীয় অঞ্চলে আগুন ছড়িয়ে পড়ায় প্রায় ১৯ হাজার বাসিন্দা ও পর্যটককে বাস ও নৌকায় সরিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এটিই ছিল দাবানলের কারণে সবচেয়ে বড় স্থানান্তরের ঘটনা।

এদিকে শত্রুতা ভুলে রোডস দ্বীপে আগুন নেভানোর চেষ্টায় যোগ দিয়েছে তুরস্কের ফায়ার সার্ভিস কর্মীরা।

দেশটির পশ্চিমের পর্যটন দ্বীপ করফু থেকে রবি ও সোমবার আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে প্রায় ২ হাজার ৪০০ পর্যটক ও স্থানীয় বাসিন্দাকে সরানো হয়েছে। এ ছাড়া ইভিয়া দ্বীপ ও দক্ষিণের পেলপনিস অঞ্চলের পাহাড়ি এলাকা থেকেও অনেক বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে ঠিক কতজনকে সরানো হয়েছে, তা এখনও জানা যায়নি।

 

সূত্র : আল-জাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা