× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রিসের দ্বীপে বড় দাবানল, বাড়ি ছেড়ে পালাচ্ছে হাজারো বাসিন্দা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ জুলাই ২০২৩ ১০:১৭ এএম

আপডেট : ২৩ জুলাই ২০২৩ ১১:০৫ এএম

দাবানলে জ্বলছে গ্রিস। ছবি : সংগৃহীত

দাবানলে জ্বলছে গ্রিস। ছবি : সংগৃহীত

গ্রিসের চলছে দাবানল। আগুন নেভাতে হিমশিম খাচ্ছেন ফায়ার সার্ভিস কর্মীরা। এরই মধ্যে নতুন করে দেশটির রোডস দ্বীপের বড় অংশে দাবানল ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। পর্যটনের জন্য বিখ্যাত দ্বীপটি থেকে এরই মধ্যে হাজার হাজার বাসিন্দাকে বাড়িঘর ও হোটেল থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

গ্রিক টেলিভিশনে প্রচার করা ভিডিওতে দেখা গেছে, পর্যটকরা স্যুটকেস নিয়ে সারিবদ্ধভাবে বিপজ্জনক এলাকা ত্যাগ করছেন।

একজন ব্রিটিশ নারী জানিয়েছেন, তিনি, তার বোন ও মেয়ের সঙ্গে যে হোটেলে ছিলেন, সেখান থেকে তাদের সরিয়ে নেওয়া হয়েছিল, কিন্তু তারপরে প্রচণ্ড গরমে সমুদ্রসৈকতে তারা আটকা পড়েছিলেন। যদিও তারা সঙ্গে লাগেজ আনতে পারেননি হোটেলেই রেখে এসেছেন এবং এ অবস্থাতেই যুক্তরাজ্যে ফেরত যাচ্ছেন।  

মঙ্গলবার থেকেই দ্বীপটিতে দাবানলের আগুন নিয়ন্ত্রণে লড়ছে ফায়ার সার্ভিস কর্মীরা। সাম্প্রতিক দেখা দেওয়া দাবানলের মধ্যে এটিকেই তারা  সবচেয়ে বড় ও ভয়াবহ হিসেবে উল্লেখ করেছেন।

পাঁচটি হেলিকপ্টার ও ১৭৩ জন ফায়ার সার্ভিস কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন। দ্বীপটির কিওটারি এলাকার তিনটি হোটেল আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আশপাশের অঞ্চলেও আগুন ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।  

দ্বীপের আনুমানিক ৩ হাজার ৫০০ বাসিন্দাকে স্থল ও সমুদ্রপথে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এ সময় সেখানে থাকা প্রাইভেট বোটগুলোও গ্রিক কোস্ট গার্ডের সঙ্গে নাগরিকদের সরিয়ে আনতে সহায়তা করেছে। গ্রিক নৌবাহিনীর জাহাজগুলো এ অঞ্চলের দিকে যাচ্ছে বলে জানা গেছে।

তবে কাতারভিত্তিক এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ পাঁচ দিনে রোডস দ্বীপে ৩০ হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। 

ডেপুটি ফায়ার চিফ আইনিস আর্টোফিস বলেছেন, অঞ্চলটি থেকে সরিয়ে নেওয়া বাসিন্দাদের আশ্রয় দেওয়ার জন্য একটি ফেরির ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া অন্য আরেকটি দ্বীপ একটি ইনডোর স্টেডিয়ামকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করার জন্যর প্রস্তুত করা হচ্ছে।  

দেশটির জলবায়ু সংকট ও নাগরিক সুরক্ষা মন্ত্রণালয়ের মতে, এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

দাবানল চলার মধ্যেই দেশটিতে নতুন করে তাপ সতর্কতা জারি করা হয়েছে দেশটির আবহাওয়া দপ্তর। চলতি সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস স্পর্শ করতে পারে। ৫০ বছরের মধ্যে গ্রিস সর্বোচ্চ তাপমাত্রা দেখছে। 

 

সূত্র : বিবিসি/আলজাজিরা   

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা