× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাতিসংঘের সংবাদ সম্মেলন

আবাসিক সমন্বয়কারীকে তলব করা অস্বাভাবিক কিছু নয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জুলাই ২০২৩ ১৭:০০ পিএম

আপডেট : ২২ জুলাই ২০২৩ ১৭:৫৯ পিএম

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক। ছবি : সংগৃহীত

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক। ছবি : সংগৃহীত

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ঢাকায় নিয়োজিত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস সম্প্রতি টুইট করেন। এর প্রতিবাদ জানাতে বৃহস্পতিবার (২০ জুলাই) ঢাকায় জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েটকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়। শুক্রবার জাতিসংঘের সদর দপ্তরে নিয়মিত সংবাদ সম্মেলনে বিষয়টি নিয়ে কথা হয়েছে। 

সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিকের কাছে জানতে চাওয়া হয়, কোনো দেশের জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীকে তলব করা কতটা বৈধ? জবাবে সমন্বয়কারীকে তলব করা অস্বাভাবিক কোনো ঘটনা নয় বলে মন্তব্য করেছেন দুজারিক। 

এক সাংবাদিক দুজারিককে প্রশ্ন করেন, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের স্বতন্ত্রপ্রার্থী হিরো আলমের ওপর আক্রমণ হওয়ার ঘটনা নিয়ে টুইট করায় ঢাকায় নিয়োজিত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইসকে তলব করেছে বাংলাদেশ সরকার। হিরো আলমের ওপর হামলা নিয়ে শুধু জাতিসংঘের সমন্বয়কারী নয়, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা ১২টি দেশও উদ্বেগ প্রকাশ করেছে। 

আমার প্রশ্ন হল, উদ্বেগ প্রকাশ করে দেওয়া একটি আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিক টুইটের জন্য জাতিসংঘের কোনো সদস্য দেশ কি সংস্থাটির আবাসিক সমন্বয়কারীকে তলব করতে পারে? 

উত্তরে দুজারিক বলেন, আপনি যে বিষয়টি উত্থাপন করেছেন, তা নিয়ে অনেক কথা বলার আছে। প্রথমত, বাংলাদেশে জাতিসংঘের যে প্রতিনিধি দলটি রয়েছে তার প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে। জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর বক্তব্যের জন্য তাকে তলব করাটা কোনো সদস্য দেশের জন্য অস্বাভাবিক কোনো ঘটনা নয়। এটা হতেই পারে। তবে তলব করার কিছু প্রক্রিয়া আছে। সেই সব প্রক্রিয়া বজায় রেখে কোনো বক্তব্য নিয়ে স্বাগতিক দেশের অসন্তুষ্টি থাকলে তারা সমন্বয়কারীর কাছে ব্যাখ্যা চাইতেই পারেন। আমি আবার বলছি, বাংলাদেশে আমাদের যে প্রতিনিধি দলটি রয়েছে তার প্রতি আমাদের পূর্ণ আস্থা রয়েছে। 

আরেকটি প্রশ্নে জানতে চাওয়া হয়, আগামী বছরের জানুয়ারীতে বাংলাদেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এটাকে কেন্দ্র করে ইতোমধ্যে রাজধানী ঢাকা ও অন্য শহরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে বিক্ষোভ হচ্ছে। এসব ঘটনায় সম্প্রতি বিরোধী দলের অন্তত দুইজন কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক শত। বিরাজমান পরিস্থিতির কথা বিবেচনায় নিলে আপনার কি মনে হয় বাংলাদেশে আবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব?

জাতিসংঘের মুখপাত্র বলেন, আমাদের অবস্থান হল, মানুষের কথা বলা ও শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অধিকার রয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর কাজ হল, মানুষকে এসব অধিকার পালনের সুযোগ করে দেওয়া। আমাদেরকে এসব বিষয়ে বহুবার প্রশ্ন করা হয়েছে। নির্বাচন হওয়ার আগেই নির্বাচন নিয়ে আমরা কোনো ধরনের নেতিবাচক কিছু বলতে চাই না।

এদিকে, বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে শেলডন ইয়েটকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদ আলম সিয়াম সরকারের অসন্তোষের কথা জানান। পাশাপাশি ভবিষ্যতে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে জাতিসংঘ যেন প্রকাশ্যে এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকে, সরকারের এমন প্রত্যাশার কথাও জানিয়ে দেওয়া হয়।

মঙ্গলবার (১৮ জুলাই) বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস হিরো আলমের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জানিয়ে টুইট করেন। 

ওই টুইটে তিনি বলেন, ‘নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে প্রত্যেকের যে মৌলিক মানবাধিকার, তা নিশ্চিত ও সুরক্ষিত করতে হবে।’ 

গোয়েন লুইস এই মুহূর্তে বাংলাদেশে না থাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট। এ কারণে তাকেই ডেকে পাঠানো হয়।

সূত্র : জাতিসংঘের ওয়েবসাইট



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা