× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডেঙ্গু মহামারিতে রূপ নিতে পারে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ জুলাই ২০২৩ ১৪:৪৮ পিএম

আপডেট : ২২ জুলাই ২০২৩ ১৪:৫৩ পিএম

ডেঙ্গুতে আগামী কয়েক বছরের মধ্যে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে। ছবি : সংগৃহীত

ডেঙ্গুতে আগামী কয়েক বছরের মধ্যে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ আক্রান্ত হওয়ার শঙ্কা রয়েছে। ছবি : সংগৃহীত

ডেঙ্গু আশঙ্কাজনক হারে বাড়ছে। আগামী কয়েক বছরে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হতে পারে। এটি ‘মহামারির’ রূপ নেওয়ার যথেষ্ট শঙ্কা রয়েছে। 

শুক্রবার (২১ জুলাই) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ হুঁশিয়ারি দিয়েছে। এ দিন সুইজারল্যান্ডের জেনেভায় ডব্লিউএইচর সদর দপ্তরে সংস্থাটির অবহেলিত গ্রীষ্মমণ্ডলীয় রোগ নিয়ন্ত্রণ বিভাগের প্রধান রমন ভেলায়ুধন বলেন, চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ৪০ লাখের বেশি মানুষ ডেঙ্গুয় আক্রান্ত হতে পারে। ইতোমধ্যে প্রায় ৩০ লাখ আক্রান্ত হয়েছে।  বর্তমানে বর্ষা মৌসুম থাকায় এশিয়া বিশেষভাবে ঝুঁকিতে রয়েছে। 

জানুয়ারিতে এক হুঁশিয়ারিতে ডব্লিউএইচও জানায়, যে সব গ্রীষ্মমন্ডলীয় রোগ দ্রুত ছড়াচ্ছে, ডেঙ্গু সেগুলোর মধ্যে অন্যতম। এটা ধীরে ধীরে মহামারি রূপে ছড়িয়ে পড়তে পারে। তখন বিশ্বের প্রায় অর্ধেক মানুষ আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। 

২০০০ সালের পর ২০২২ সালে ডেঙ্গু প্রায় আটগুণ বাড়ে। ওই বছর প্রায় ৪২ লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়। 

চলতি বছর সুদানের রাজধানী কার্তুমে রেকর্ড সংখ্যাক মানুষে ডেঙ্গুয় আক্রান্ত হয়েছে। ইউরোপে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে ডেঙ্গু নিয়ে রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করা হয়েছে। 

ডেঙ্গু বাড়ছে কেন, এমন এক প্রশ্নের জবাবে ভেলায়ুধন বলেন, এর অনেকগুলো কারণ আছে। প্রথম বিশ্বায়নের কারণে সারা দুনিয়ায় পণ্যের আমদানি-রপ্তানি ও মানুষের চলাচল বেড়েছে। অপরিকল্পিত নগরায়নও ডেঙ্গু বাড়ার আরেকটি বড় কারণ। 

তবে বহুল আলোচিত জলবায়ু পরিবর্তনের সঙ্গেও ডেঙ্গু বিস্তারের যোগাযোগ রয়েছে বলে ধারণা করা হয়। তবে এ বিষয়ে আরও গবেষণা দরকার। 

মশাবাহিত এ রোগটি নিয়ে দেশের স্বাস্থ্য খাতও রীতিমত চাপে রয়েছে। শুক্রবার (২১ জুলাই) সকাল ১০টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় রোগটিতে আক্রান্ত হয়ে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। একই সময়ে ডেঙ্গু শনাক্ত হয়েছে আরও ৮৯৬ জনের। এর মধ্যে ঢাকার বাইরে ৪৯৩ জন। আর ঢাকায় ৪০৩ জন। 

শুক্রবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শুক্রবার ঢাকার বড় ছয়টি সরকারি ও ২৯টি বেসরকারি হাসপাতাল ডেঙ্গুসংক্রান্ত কোনো তথ্য স্বাস্থ্য অধিদপ্তরকে না পাঠানো হয়নি। তাই ঢাকায় শনাক্ত ও মৃত্যুর সংখ্যা এক দিনের ব্যবধানে অনেকটাই কমে এসেছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, একজনের মৃত্যুতে দেশে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়াল ১৫৬ জনে। সেই সঙ্গে শনাক্ত হয়েছে ২৮ হাজার ৪৪৩ জন রোগী। 

২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে ৭৫৬ জন। আর বর্তমানে সারা দেশে হাসপাতালে চিকিৎসাধীন ৬ হাজার ৭৬ জন। 

চলতি মাসেই সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত হয়েছে। গত ২১ দিনে ২০ হাজার ৪৬৫ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। আর এ সময় মারা গেছে ১০৯ জন। 

সূত্র : রয়টার্স

 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা