× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের অস্ত্র তহবিলে ২ হাজার কোটি ডলার দেওয়ার প্রস্তাব ইইউর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ জুলাই ২০২৩ ১৩:০৮ পিএম

আপডেট : ২১ জুলাই ২০২৩ ১৭:৪২ পিএম

ইউক্রেনকে অস্ত্র সহায়তায় টানা চার বছর ৫ বিলিয়ন ডলার করে দিতে চায় ইইউ, যদিও হাঙ্গেরির বিরোধিতায় এমন প্রস্তাব আদৌ কার্যকর হবে কি না, তা নিয়ে শঙ্কা রয়েছে। ছবি : সংগৃহীত

ইউক্রেনকে অস্ত্র সহায়তায় টানা চার বছর ৫ বিলিয়ন ডলার করে দিতে চায় ইইউ, যদিও হাঙ্গেরির বিরোধিতায় এমন প্রস্তাব আদৌ কার্যকর হবে কি না, তা নিয়ে শঙ্কা রয়েছে। ছবি : সংগৃহীত

রাশিয়ার সামরিক অভিযান মোকাবিলায় নতুন করে ইউক্রেনকে আরও অস্ত্র-গোলাবারুদ ও সামরিক সহায়তা প্রদানের জন্য ২ হাজার ২৪০ কোটি ডলারের একটি তহবিল দেওয়ার পরিকল্পনা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ব্রাসেলসে বৃহস্পতিবার ইইউর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এ-সংক্রান্ত চার বছর মেয়াদি প্রস্তাবের রূপরেখা তুলে ধরেন সংস্থাটির পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল।

এ প্রস্তাবে চার বছরের জন্য বছরে ৫ বিলিয়ন ইউরো সরবরাহের জন্য একটি নির্দিষ্ট বিভাগ তৈরির কথা বলা হয়েছে। ইউক্রেনের নিরাপত্তা ও স্থিতিশীলতার দীর্ঘমেয়াদি পরিকল্পনায় এ অর্থ ব্যয় হবে। স্পেনের টোলেডো শহরে ৩১ আগস্ট আরেকটি বৈঠকে তহবিলের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

সম্প্রতি লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনে জি-সেভেন গ্রুপের সদস্য দেশগুলো ইউক্রেনকে দীর্ঘমেয়াদি নিরাপত্তা নিশ্চিত করার প্রস্তাব দেওয়ার পরে এ ঘোষণা এলো।

তবে হাঙ্গেরি এ প্রস্তাবের বিরোধিতা করেছে। এর আগেও ইউরোপিয়ান পিস ফ্যাসিলিটির (ইপিএফ) তহবিল থেকে ইউক্রেনকে ৫০ কোটি ডলার সহায়তার একটি প্রস্তাবও বুদাপেস্ট আটকে দেয়। দেশটির পররাষ্ট্রমন্ত্রী পিটার সির্জাতো জানান, নতুন প্রস্তাবেও তারা একই অবস্থান নেবে।

পিটার জানিয়েছেন, ইউক্রেন যদি তহবিলের ক্ষেত্রে হাঙ্গেরিকে পাশে চায়, তাদের অবশ্যই হাঙ্গেরির ব্যাংক ওটিপিকে কালো তালিকা থেকে সরাতে হবে।  

রাশিয়ার সঙ্গে আর্থিক লেনদেন বজায় রাখার মাধ্যমে চলমান সংঘাতে ক্রেমলিনকে সহায়তা করার অভিযোগ এনে ওটিপিকে কালো তালিকাভুক্ত করে ইউক্রেন। নিজেদের ব্যাংকের ভাবমূর্তি রক্ষায় ইউক্রেনকে চাপ প্রয়োগ অব্যাহত রেখেছে হাঙ্গেরি। তবে ইউক্রেন তার অবস্থান এখন পর্যন্ত বদলায়নি।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা