× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গুচ্ছ বোমা ব্যবহার শুরু করেছে ইউক্রেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ জুলাই ২০২৩ ০৮:৪৩ এএম

আপডেট : ২১ জুলাই ২০২৩ ১১:৫৫ এএম

বিশ্বের ১০০টির বেশি দেশ গুচ্ছ বোমা নিষিদ্ধ করেছে। এর মধ্যে ন্যাটোভুক্ত যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ফ্রান্স ও যুক্তরাজ্যও রয়েছে। ছবি : সংগৃহীত

বিশ্বের ১০০টির বেশি দেশ গুচ্ছ বোমা নিষিদ্ধ করেছে। এর মধ্যে ন্যাটোভুক্ত যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ফ্রান্স ও যুক্তরাজ্যও রয়েছে। ছবি : সংগৃহীত

যুদ্ধক্ষেত্রে বিতর্কিত গুচ্ছ বোমা (ক্লাস্টার বোম্ব) মোতায়েন করেছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনের প্রাথমিক মূল্যায়ন ইঙ্গিত দেয় যে এরই মধ্যে বেশ কার্যকরভাবে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে তা ব্যবহারও করছে কিয়েভের বাহিনী।

হোয়াইট হাউসের নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বৃহস্পতিবার (২০ জুলাই) এমনটাই জানিয়েছেন।

তবে কোন কোন অঞ্চলের যুদ্ধক্ষেত্রে গুচ্ছ বোমা ব্যবহার করা হয়েছে তা সুনির্দিষ্ট করে কিছু বলেনি হোয়াইট হাউস। এ ইস্যুতে কিয়েভও কোনো মন্তব্য করেনি। যদিও ইউক্রেনের পক্ষ থেকে আগেই দাবি করা হয়েছিল, এ ধরনের অস্ত্র তারা রাশিয়ার মূল ভূখণ্ডে ব্যবহার করবে না।

ইউক্রেনকে ক্লাস্টার যুদ্ধাস্ত্রের বিতর্কিত ডেলিভারি দেওয়া নিয়ে চলতি মাসের শুরুতেই জানিয়েছিল ওয়াশিংটন। সে সময় হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) মতো পশ্চিমা মানবাধিকার সংগঠনগুলোও যুক্তরাষ্ট্রকে এ সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করার আহ্বান জানায়।

পৃথিবীর ১০০টির বেশি দেশে গুচ্ছ বোমা নিষিদ্ধ। মানবাধিকার সংগঠনগুলো বলে থাকে, যুদ্ধক্ষেত্রে এ গুচ্ছাকারে থাকা বোমা ব্যাপক পরিধি নিয়ে ছড়িয়ে গিয়ে ধ্বংসযজ্ঞ চালায়; যা কোলাটারিয়াল ড্যামেজ (বেসামরিক ক্ষয়ক্ষতি) বৃদ্ধির শঙ্কা বাড়ায়। অনেক সময় এ বোমার ক্ষুদ্র ক্ষুদ্র অংশ অবিস্ফোরিত অবস্থায় দীর্ঘদিন থাকতে পারে। দীর্ঘমেয়াদে তা সাধারণ মানুষের বিপদের কারণ হতে পারে।

ওয়াশিংটন নিজেও বেসামরিক নাগরিকদের জন্য বর্ধিত ঝুঁকির কথা স্বীকার করেছে এবং দাবি করেছে কিয়েভ এই সমরাস্ত্র দায়িত্বের সঙ্গে ব্যবহারের প্রতিশ্রুতি দিয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউক্রেনীয় সামরিক কর্মকর্তারা বরাবরই দাবি করে আসছিলেন, গুচ্ছ বোমা যুদ্ধক্ষেত্রে গেম চেঞ্জার হতে পারে।

ক্রেমলিন বরাবরই বলে আসছে, তাদের কাছে গুচ্ছ বোমার পর্যাপ্ত মজুদ রয়েছে। বেসামরিক ক্ষয়ক্ষতি এড়ানোর জন্য তারা এ ধরনের অস্ত্র ব্যবহার থেকে বিরত থাকে। তবে চলতি সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, রুশ বাহিনীর বিরুদ্ধে যদি গুচ্ছ বোমা ব্যবহার করা হয়, তাহলে মস্কোও সেগুলো ব্যবহারের অধিকার সংরক্ষণ করে।

এ ইস্যুতে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহের প্রতিক্রিয়া জানানোর উপায় মস্কোর কাছে রয়েছে। গুচ্ছ বোমাসহ রুশ সামরিক ভান্ডার খুবই বৈচিত্র্যপূর্ণ। 

সূত্র : রাশিয়া টুডে 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা