× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাখমুতে ৭ বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধারের দাবি ইউক্রেনের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ জুলাই ২০২৩ ১৫:০১ পিএম

দীর্ঘতম এবং রক্তক্ষয়ী যুদ্ধে ধ্বংস হয়ে গেছে বাখমুত শহর। ছবি : সংগৃহীত

দীর্ঘতম এবং রক্তক্ষয়ী যুদ্ধে ধ্বংস হয়ে গেছে বাখমুত শহর। ছবি : সংগৃহীত

ইউক্রেন বাহিনী সোমবার (১৭ জুলাই) পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের চারপাশের ৭ বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছে বলে দাবি করেছে কিয়েভ। 

এই বাখমুত গত মে মাসে রাশিয়া বাহিনী দখল করেছিল।

পশ্চিমা অস্ত্র মজুদ এবং আক্রমণাত্মক বাহিনী গড়ে তোলার পর কিয়েভ গত মাসে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে প্রত্যাশিত লড়াই শুরু করেছে।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে লিখেছেন, ‘গত সপ্তাহে, অপারেশনাল (কৌশলগত) অবস্থানের উন্নতির ফলে বাখমুতের ফ্রন্ট লাইনের কাছাকাছি বর্গকিলোমিটার এলাকা মুক্ত করা হয়েছে।’

ইউক্রেন সম্প্রতি কঠিন যুদ্ধের কথা স্বীকার করেছে এবং যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা মিত্রদের কাছে দূরপাল্লার অস্ত্র ও কামান সরবরাহ করার আহ্বান জানিয়েছে।

একসময় ৭০ হাজার মানুষের বাসস্থান এবং মদ ও লবণের খনির জন্য পরিচিত এই বাখমুত শহর যুদ্ধের দীর্ঘতম এবং রক্তক্ষয়ী যুদ্ধে ধ্বংস হয়ে গেছে।

হান্না মালিয়ার আরও জানান যে, খারকিভ অঞ্চলের কুপিয়ানস্ক এলাকায় রাশিয়া বাহিনী গত সপ্তাহের শেষ থেকে সক্রিয়ভাবে অগ্রসর হচ্ছে।

এদিকে, রাশিয়ার ক্রিমিয়া ব্রিজে সোমবার ভোরে ফের হামলা হয়েছে। এতে অন্তত দুইজন নিহত ও একজন আহত হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। 

সোমবার ক্রিমিয়ার গভর্নর সের্গেই আকসিওনভ জানান, ক্রিমিয়া ব্রিজে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। তার ভাষ্যমত, জরুরি পরিস্থিতির কারণে এমনটি করা হয়েছে। 

তবে যোগাযোগ মন্ত্রণালয়ের বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস জানায়, ক্রিমিয়া ব্রিজে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ব্রিজটির একটা অংশের ডেক বা পাটাতন ধ্বংস হয়েছে। তাই যান চলাচল বন্ধ রাখা হয়েছে। 

চ্যানেল বাজা দাবি করে, একটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত দুইজন নিহত ও একজন আহত হয়েছে। 

ক্রিমিয়া ব্রিজে কী ধরনের হামলা হয়েছে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। গত অক্টোবরে ব্রিজটিতে একটি ট্রাক বিস্ফোরণের ঘটনায় অন্তত পাঁচজন নিহত হয়। শুরুর দিকে ইউক্রেন হামলার দায় অস্বীকার করে। পরে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় হামলার কথা স্বীকার করে। 

১৯ কিলোমিটার দৈর্ঘ্যের রাশিয়ার এ সুরম্য ব্রিজটির নির্মাণ কাজ ২০১৪ সাল শুরু করা হয়। ওই বছরই ক্রিমিয়া দখল করে রাশিয়া। ২০১৮ সালে ব্রিজটি উদ্বোধন করা হয়। 

গত সপ্তাহে রাশিয়ার বিমানবাহিনীর প্রধান সের্গেই আকসিওনভ জানান, তারা ক্রিমিয়া ব্রিজে ইউক্রেনের হামলার একটি চেষ্টা ঠেকিয়ে দিয়েছে।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা