× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘ভারত জোড়ো যাত্রা’য় যোগ দিতে কর্ণাটকে সোনিয়া

প্রবা ডেস্ক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২ ১৭:২২ পিএম

আপডেট : ০৩ অক্টোবর ২০২২ ১৭:৪৬ পিএম

মহীশূর বিমানবন্দরে সোনিয়া গান্ধী।

মহীশূর বিমানবন্দরে সোনিয়া গান্ধী।


ভারতের রাজনৈতিক দল কংগ্রেসের সভানেত্রী সোনিয়া গান্ধী দলের চলমান কর্মসূচি ‘ভারত জোড়ো যাত্রা’য় যাগ দিতে সোমবার (৩ অক্টোবর) বিকালে ঐতিহাসিক শহর কর্ণাটকে পৌঁছেছেন।

তিনি আগামী বৃহস্পতিবার সকালে ওই যাত্রায় অংশ নেবেন। দুই দিনের বিরতির পর বৃহস্পতিবার আবার এটি শুরু হবে বলে জানিয়েছে। স্বাস্থ্যগত কারণে সাম্প্রতিক সময় দলের হয়ে প্রচারণায় থাকেননি সোনিয়া।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অনেক দিন পর তিনি পাবলিক ইভেন্টে অংশ নেবেন, যেখানে বিপুল সংখ্যক কংগ্রেসকর্মী অংশ নিচ্ছেন।

গত ৭ সেপ্টেম্বর তামিলনাড়ুর কন্যাকুমারী থেকে ভারত জোড়ো যাত্রা শুরু করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওই সময় স্বাস্থ্য পরীক্ষার জন্য সোনিয়া গান্ধী ছিলেন বিদেশে। এ ছাড়া ক্যানসারে আক্রান্ত কংগ্রেস নেত্রীর ধুলাবালু ও ভিড় এড়িয়ে চলতে চিকিৎসকের পরামর্শও রয়েছে। এ জন্য দীর্ঘদিন ধরে তিনি নির্বাচনী প্রচারণা এড়িয়ে যান। তবে এবার ছেলের সঙ্গে পদযাত্রায় সঙ্গী হবেন বলে ঠিক করেছেন।

কংগ্রেস সূত্রে জানা গেছে, সোমবার মাইশুরু (সাবেক মহীশূর) পৌঁছে সন্ধ্যায় সোনিয়া গান্ধী যাবেন চামুণ্ডেশ্বরী মন্দিরে পূজা দিতে। প্রার্থনার পর তিনি বিশ্রাম নেবেন কোডাগু জেলার মাডিকেরি রিসোর্টে। মঙ্গল ও বুধবার কর্মসূচির বিরতি। রাহুল ওই দুই দিন মা ও বোনের সঙ্গে থাকবেন। বৃহস্পতিবার সবাই মিলে যাত্রা করার কথা। তবে তার আগে সোনিয়া গান্ধীর স্বাস্থ্য পরীক্ষা করবেন চিকিৎসকরা।

আগামী বছর কর্ণাটক বিধানসভার ভোট। দক্ষিণের এ রাজ্যের শাসক বিজেপি নানা সমস্যায় পর্যুদস্ত। গত লোকসভা নির্বাচনে এ রাজ্যের ২৮টি আসনের মধ্যে বিজেপি জিতেছিল ২৫টি। কংগ্রেস মনে করছে, বিধানসভা ও লোকসভা—দুই ভোটেই এ রাজ্যে দলগত অবস্থার ব্যাপক উন্নতির সুযোগ আছে। এ কারণে সাড়ে পাঁচ মাসব্যাপী এ যাত্রার ২১ দিন কাটানো হবে কর্ণাটকে।

এ রাজ্যের মতো ২১ দিন ধরে পদযাত্রা চলবে আর মাত্র একটি রাজ্যে। সেটি হলো কংগ্রেসশাসিত রাজস্থানে। তামিলনাড়ুতে কর্মসূচি চলেছে পাঁচ দিন। কেরালায় ১৮ দিন। কর্ণাটকে ২১ দিনে আট জেলায় রাহুল হাঁটবেন মোট ৫১১ কিলোমিটার। সোনিয়া ও প্রিয়াঙ্কা অন্য কোনো রাজ্যে রাহুলের যাত্রায় সঙ্গী হবেন কি না, তা পরিস্থিতির ওপর নির্ভর করবে বলে কংগ্রেস সূত্র জানিয়েছে।

কর্ণাটকে সোনিয়ার যাওয়ার অন্য একটি কারণও রয়েছে। কংগ্রেসের সভাপতি প্রার্থী মল্লিকার্জুন খাড়গে এ রাজ্যের মানুষ। খাড়গেও পদযাত্রায় রাহুল-সোনিয়া গান্ধীর সঙ্গী হতে যাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে। যদিও আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে কিছু বলা হচ্ছে না। দলের নেতৃত্ব নির্বাচন প্রসঙ্গে সোনিয়া গান্ধী বলেছেন, এ নির্বাচনে গান্ধী পরিবার ‘নিরপেক্ষ’। কংগ্রেসও প্রকাশ্যে বলেছে, প্রতিদ্বন্দ্বীদের কেউ ‘আশীর্বাদপুষ্ট প্রার্থী’ নন। কিন্তু মুখে না বললেও কংগ্রেসমহলে এটা স্পষ্ট হয়ে গেছে, গান্ধী পরিবারের পছন্দের ব্যক্তি খাড়গেই।

প্রবা/জিজি/এমআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা