× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন ওয়াগনার প্রধান হিসেব যার নাম প্রস্তাব করেছেন পুতিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ জুলাই ২০২৩ ১৮:৩৮ পিএম

আপডেট : ১৫ জুলাই ২০২৩ ১৯:১৮ পিএম

আন্দ্রে ত্রোশেভ। ছবি: সংগৃহীত

আন্দ্রে ত্রোশেভ। ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রাইভেট মিলিটারি গ্রুপ ওয়াগনারের নতুন প্রধান হিসেবে আন্দ্রে ত্রোশেভ নাম প্রস্তাব করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সংবাদমাধ্যম কমার্স্যান্টকে দেওয়া এক সাক্ষাৎকারে পুতিন নিজেই এমন ইঙ্গিত দিয়েছেন। 

কমার্স্যান্টের বরাতে সিএনএন জানায়, ওয়াগনার গ্রুপ গত মাসে একটি অভ্যুত্থানের চেষ্টা করে। ৪৬ ঘণ্টার মধ্যে তা নিয়ন্ত্রণে আনা হয়। ২৩ জুনের ওই অভ্যুত্থান চেষ্টার পাঁচ দিন পর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনসহ গ্রুপটির ৩৫ কমান্ডারের সঙ্গে বৈঠক করেন পুতিন। বৈঠক নতুন এক কমান্ডারকে ভাড়াটে সামরিক গ্রুপটির প্রধান করার প্রস্তাব করেন তিনি। 

প্রস্তাবিত ওয়াগনার প্রধানের নাম সরাসরি প্রকাশ করেননি পুতিন। শুধু বলেছেন, ‘সেডয়’। রুশ ভাষায় সেডয় বলতে ধূসর চুল বোঝায়। 

পুতিনকে পাল্টা প্রশ্ন করা হয়, আপনার প্রস্তাবে কমান্ডারেরা কী বলেছেন? জবাবে পুতিন বলেন, তাদের অনেকে সম্মতিসূচক মাথা নেড়েছেন। 

কিন্তু গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, চেষ্টা সত্ত্বেও ওয়াগনারের নতুন প্রধান নিয়োগে ব্যর্থ হয়েছেন পুতিন।

সে যাই হোক। কথা হল, সেডয় বা ধূসর চুলের সেই কমান্ডার আসলে কে? 

সিএনএন জানায়, সেডয় হলেন আন্দ্রে ত্রোশেভ। ত্রোশেভ রুশ সেনাবাহিনী থেকে কর্নেল হিসেবে অবসর গ্রহণ করেন। তিনি ওয়াগনারের প্রতিষ্ঠাতা সদস্য ও নির্বাহী পরিচালক।

সিরিয়ার গৃহযুদ্ধে ওয়াগনার গ্রুপের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন ত্রোশেভ বর্তমানে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় রয়েছেন। 

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার বিবরণ থেকে জানা যায়, ত্রোশেভ সিরিয়ার গৃহযুদ্ধে সরাসরি যুক্ত ছিলেন। বিশেষত দ্বার-ই-জোর অঞ্চলের যুদ্ধে তার সম্পৃক্ততা বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি বাশার আল-আসাদ সরকারের কাছে থেকে নানাভাবে উপকৃত হয়েছেন। 

১৯৫৩ সালে লেলিনাগ্রাদে জন্মগ্রহণকারী ত্রোশেভ আফগানিস্তান ও চেচনিয়া যুদ্ধেও অংশ নেন। তৎকালীন সোভিয়েত আমলে আফগানিস্তানে বীরত্বপূর্ণ অবদানের জন্য তিনি দুটি রেড স্টার পান। 

অন্যদিকে চেচনিয়া যুদ্ধেও বিশেষ সাহসিকতা দেখানোর জন্য তাকে নানাভাবে সম্মানিত করা হয়। তাকে দুটি ওর্ডার অব কারেজ এবং একটি অর্ডার অব মেরিট দেওয়া হয়।

সূত্র: সিএনএন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা