× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানে সোনার দাম বাড়ছেই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ জুলাই ২০২৩ ১০:২১ এএম

আপডেট : ১৫ জুলাই ২০২৩ ১০:৫৫ এএম

আন্তর্জাতিক বাজারে ডলারের অবস্থার সঙ্গে সোনার দামের সম্পর্ক রয়েছে। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে ডলারের অবস্থার সঙ্গে সোনার দামের সম্পর্ক রয়েছে। ছবি : সংগৃহীত

ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির দাম কমতে থাকায় সোনার দাম আকাশ ছুঁয়েছে দেশটিতে। সবশেষ এক তোলা সোনার দাম ৬৫০০ রুপি বেড়ে  দাঁড়িয়েছে ২ লাখ ১৪ হাজার ৫০০ রুপিতে। আর গ্রামের হিসেবে প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫৫৭৪ রুপি বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৯৩ হাজার ৯০০ রুপিতে।

শুক্রবার (১৪ জুলাই) অল-পাকিস্তান সরাফা জেমস অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (এপিএসজিজেএ) দেওয়া তথ্যের বরাতে এমনটাই জানিয়েছে জিও টিভি ।

অথচ শুক্রবারও আন্তর্জাতিক বাজারে সোনার দাম ১ হাজার ৯৬৯ ডলারেই অপরিবর্তিত রয়েছে। এতেই স্পষ্ট, কার্যত রুপির মূল্য হ্রাসের কারণেই পাকিস্তানে সোনার দাম বেড়েছে।

সম্প্রতি দেশটিতে ক্রমাগত রাজনৈতিক-অর্থনৈতিক অনিশ্চয়তা ও উচ্চ মূল্যস্ফীতিতে সোনার চাহিদা বৃদ্ধি পেয়েছে। মানুষ নিরাপদ বিনিয়োগ ও নিজের সম্পদের সুরক্ষার জন্য সোনা কেনায় আগ্রহী হচ্ছে। ফলে চাহিদা বাড়ার কারণও দাম বৃদ্ধিতে প্রভাব ফেলছে।

তবে এএ কমোডিটিসের ডিরেক্টর আদনান আগর সোনার দাম বৃদ্ধির ভিন্ন একটি ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে যুক্তরাষ্ট্রের মুদ্রা ডলারের দুর্বলতার সঙ্গে এর সম্পর্ক রয়েছে। ডলার ও সোনার মূল্যমান সাধারণত বিপরীতমুখী হয়। যখন ডলার দুর্বল হয়, তখন সোনার দাম বাড়ে -- আবার ডলার শক্তিশালী হলে সোনার দাম কমে।

যদিও পাকিস্তানে সবশেষ সোনার মূল্য বৃদ্ধির সঙ্গে আগরের ব্যাখ্যা প্রাসঙ্গিক নয়। যেদিন পাকিস্তানে সোনার দাম বাড়ল, একই দিনে ডলারের মূল্যমানে সোনার দাম আন্তর্জাতিক বাজারে অপরিবর্তিত ছিল।

পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) তথ্যানুসারে, সবশেষ ডলারের বিপরীতে রুপির দাম ২৭৭.৫৯ এ ক্লোজ হয়েছে। যেখানে গত জানুয়ারিতেও ১ ডলারে পাকিস্তানি রুপিতে ছিল ২২৬।


সূত্র : জিও টিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা