× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনকেন্দ্রিক সহিংসতায় নিহত বেড়ে ৪৭

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ জুলাই ২০২৩ ১৮:৫৪ পিএম

আপডেট : ১৩ জুলাই ২০২৩ ১৯:০৮ পিএম

কেন্দ্রের নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপস্থিতিতে এবারের পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হয়। ৯ জুলাই দক্ষিণ দিনাজপুরের একটি ভোটকেন্দ্রের দৃশ্য। ছবি : সংগৃহীত

কেন্দ্রের নিরাপত্তা বাহিনীর সদস্যদের উপস্থিতিতে এবারের পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হয়। ৯ জুলাই দক্ষিণ দিনাজপুরের একটি ভোটকেন্দ্রের দৃশ্য। ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনকেন্দ্রিক সহিংসতায় মঙ্গলবার (১১ জুলাই) আরও ছয়জন নিহত হয়েছেন। ৯ জুন তফসিল ঘোষণার পর ১১ জুলাই পর্যন্ত সেখানে এ নিয়ে মোট নিহত হয়েছেন ৪৭ জন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাতে স্ক্রলডটইনের এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। 

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে এবার নজিরবিহীন সহিংসতা শুরু হয়। ফলে কলকাতা হাইকোর্টের আদেশে জুনের মাঝামাঝি থেকে মোতায়েন করা হয় নিরাপত্তা বাহিনী। কেন্দ্রের তরফে তাদের মোতায়েন করা হয়। তা সত্ত্বেও এবার রেকর্ড হতাহতের ঘটনা ঘটে। 

নিরাপত্তা বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতিতে ৮ জুলাই তিন স্তরবিশিষ্ট পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হয়। ৯ জুলাই ৬৯৬টি কেন্দ্রে পুনরায় ভোট অনুষ্ঠিত হয়। আগের দিন সহিংসতাসহ নানা অনিয়মের অভিযোগে এসব কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। 

১২ জুলাই চূড়ান্ত ফল ঘোষণা করে রাজ্যের নির্বাচন কমিশন। এতে ৬৩ হাজার ২১৯টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস পায় ৩৫ হাজারের বেশি আসন। প্রায় ১০ হাজার আসন নিয়ে দ্বিতীয় অবস্থান অধিকার করে বিজেপি। বাম ও কংগ্রেস জোট পায় প্রায় ৬ হাজর আসন। 

এবারের নির্বাচনী সহিংসতায় যারা নিহত হয়েছেন, তাদের অধিকাংশ তৃণমূল কংগ্রেসের নেতাকর্মী। নিহত নেতাকর্মীদের প্রত্যেকের পরিবারের জন্য ২ লাখ রুপি ক্ষতিপূরণ ঘোষণা দিয়েছেন তৃণমূলের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা ছাড়া অপরাধীদের ধরতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি কড়া নির্দেশ দিয়েছেন তিনি। 

সূত্র : স্ক্রলডটইন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা