× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার জেনারেল নিহত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ জুলাই ২০২৩ ১০:০০ এএম

আপডেট : ১৩ জুলাই ২০২৩ ১১:১৩ এএম

ক্ষেপণাস্ত্র হামলায় নিহত রাশিয়ার জেনারেল ওলেগ সোকভ। ছবি : সংগৃহীত

ক্ষেপণাস্ত্র হামলায় নিহত রাশিয়ার জেনারেল ওলেগ সোকভ। ছবি : সংগৃহীত

কিয়েভের ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার একজন সিনিয়র জেনারেল ইউক্রেনে নিহত হয়েছেন বলে জানিয়েছেন মস্কোর এক সূত্র।

ইউক্রেনের অধিকৃত দক্ষিণ উপকূলে বার্দিয়ানস্কে রুশ সামরিক কমান্ডারদের আবাসস্থল একটি হোটেলে ওই ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার লেফটেন্যান্ট জেনারেল ওলেগ সোকভ মারা গেছেন বলে জানা গেছে।

যদিও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে ওলেগ সোকভের মৃত্যুর খবরটি নিশ্চিত করেনি।

তবে মেসেজিং অ্যাপ টেলিগ্রামে রাশিয়ার যুদ্ধ চ্যানেলগুলো ওই খবর ব্যাপকভাবে প্রচার করেছে। রাশিয়ার টিভি উপস্থাপক ওলগা স্কাবেয়েভা বলেছেন, ‘একেবারে সব মিডিয়া এটি নিয়ে রিপোর্ট করছে।’

লেফটেন্যান্ট জেনারেল সোকভ ছিলেন রাশিয়ার দক্ষিণ সামরিক জেলার ডেপুটি কমান্ডার।

রাষ্ট্র পরিচালিত রসিয়া-১ চ্যানেলে একটি টক শোর উপস্থাপক স্কাবেয়েভা বলেছেন, ওই জেনারেল যুক্তরাজ্যের সরবরাহকৃত স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্রের হামলায় নিহত হয়েছেন।

এমপি এবং অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই গুরুলিভ জনপ্রিয় ৬০ মিনিটের শোতে উপস্থিত হয়ে বলেছেন, ‘ওই জেনারেল খারাপভাবে আহত হওয়া সত্ত্বেও ইউক্রেনে ফিরে এসেছিলেন।’

তিনি গত সেপ্টেম্বরে অধিকৃত পূর্ব ইউক্রেনের সোয়াতোভ এলাকায় রাশিয়ার ১৪৪তম মোটরাইজড ইনফ্যান্ট্রি ডিভিশনের কমান্ড করার সময় আঘাত পেয়েছিলেন।

আন্দ্রেই গুরুলিভ বলেন, ‘দুর্ভাগ্যবশত তিনি বীরত্বের সঙ্গে মারা গেছেন। এই ব্যক্তি অনেক সম্মানের দাবিদার।’

এক প্রতিবেদনে বলা হয়েছে, আজভ সাগরের উপকূলে জাপোরিঝিয়া শহরের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর বারদিয়ানস্কে রাশিয়ান সামরিক কমান্ডারদের থাকার একটি হোটেলে ইউক্রেন ক্ষেপণাস্ত্র হামলা চালালে রাশিয়ার ওই জেনারেল নিহত হন।

হোটেল বার্দিয়ানস্কের বিভিন্ন অংশের ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। কিন্তু বিস্ফোরণের সঠিক স্থান কোনোটিতেই দেখায়নি।

বিবিসি নিশ্চিত করেছে, একটি ছবিতে ডুন এলাকার হোটেলটি থেকে ধোঁয়া উঠতে দেখা গেছে। রাশিয়ার স্থানীয় সোশ্যাল মিডিয়া চ্যাটার জানিয়েছে, মঙ্গলবার রাতে ওই হামলা চালানো হয়েছে।

যদিও স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে এমন কোনো প্রমাণ নেই, তবে যুক্তরাজ্য সরকার গত মে মাসে বলেছিল, তারা ইউক্রেনকে একটি ক্ষেপণাস্ত্র সহায়তা দিয়েছে।

স্টর্ম শ্যাডোর রেঞ্জ ২৪০ কিলোমিটারের বেশি। কিয়েভ এর আগে যে ক্ষেপণাস্ত্রগুলো ব্যবহার করেছিল, এটি তার তিন গুণ দূরত্বে নির্ভুল হামলা চালাতে সক্ষম।

ইউক্রেন এর আগে বারদিয়ানস্কে রাশিয়ার সামরিক কমান্ডারদের ওপর হামলার দাবি করে প্রাথমিকভাবে সন্দেহ প্রকাশ করেছিল যে, লেফটেন্যান্ট জেনারেল সোকভ সেখানে ছিলেন।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা