× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চীনের বিআরআই প্রকল্প

বিমানবন্দর তৈরি করে দেওয়ার দাবি অস্বীকার নেপালের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১১:৩১ এএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১১:৩৯ এএম

নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ বক্তৃতা করছেন।  ছবি : সংগৃহীত

নেপালের পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ বক্তৃতা করছেন। ছবি : সংগৃহীত

নেপালে একটি আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি করে দেওয়ার দাবি করেছে চীন। চীনের এ দাবি অস্বীকার করেছে নেপাল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এনপি সৌদ মঙ্গলবার (১১ জুলাই) ওই দাবি অস্বীকার করেন। 

নেপালে নিয়োজিত চীনের রাষ্ট্রদূত সম্প্রতি ফের দাবি করেন, নেপালের পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরটি তারা তৈরি করে দিয়েছে। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) অধীনে তা তৈরি করা হয়েছে। 

এ অবস্থায় মঙ্গলবার আন্তর্জাতিক সম্পর্ক ও পর্যটন কমিটিতে বক্তৃতা দেওয়ার সময় সৌদ চীনা রাষ্ট্রদূতের দাবির প্রতিবাদ জানান। তিনি বলেন, নেপাল বিআরআইয়ের চুক্তিতে কেবল স্বাক্ষর করেছে। এখন পর্যন্ত কোনো পরিকল্পনা বা উদ্যোগ বাস্তবায়ন করেনি। 

নেপালভিত্তিক গণমাধ্যম দ্য কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, নেপালে চীন একতরফাভাবে বিআরআইয়ের অধীনে একের পর এক প্রকল্প তালিকাভুক্ত করছে। এ কারণে নেপালের কূটনীতিকদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়ে পড়ছে।

নেপাল ও চীনের মধ্যে ২০১৭ সালে বিআরআই নিয়ে প্রথম চুক্তি হয়। চুক্তিটির অধীনে প্রাথমিকভাবে ৩৫টি প্রকল্প বেছে নেয় নেপাল। পরে প্রকল্পের সংখ্যা কমিয়ে নয়টি করা হয়। তালিকায় পোখারা বিমানবন্দর অন্তর্ভুক্ত ছিল না। কিন্তু নিজেদের সংক্ষিপ্ত তালিকায় বেইজিং এখনও সেটিকে বিআরআইয়ের অধীনে রেখেছে।

সূত্র : এনডিটিভি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা