× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ন্যাটোর সদস্যপদের নিশ্চয়তা না পেয়ে হতাশ জেলেনস্কি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ১০:১৫ এএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১০:২৮ এএম

লিথুনিয়ার রাজধানী ভিলনিয়াসের লুকিস্কিউ স্কয়ারে বক্তৃতা করছেন ভলোদিমির জেলেনস্কি। ১১ জুলাই তোলা। ছবি : সংগৃহীত

লিথুনিয়ার রাজধানী ভিলনিয়াসের লুকিস্কিউ স্কয়ারে বক্তৃতা করছেন ভলোদিমির জেলেনস্কি। ১১ জুলাই তোলা। ছবি : সংগৃহীত

ইউক্রেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যপদের নিশ্চয়তা পায়নি। এতে করে চরম হতাশা ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

মঙ্গলবার (১১ জুলাই) থেকে লিথুনিয়ার রাজধানী ভিলনিয়াসে শুরু হয় ন্যাটোর দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলন। এ সম্মেলন থেকে জোটটিতে যোগ দেওয়ার বিষয়ে স্পষ্ট রূপরেখা আশা করছিল ইউক্রেন। কিন্তু মঙ্গলবার প্রকাশিত চূড়ান্ত ইশতেহারে দেশটির ন্যাটোর সদস্যপদ নিয়ে কিছু উল্লেখ করা হয়নি। 

ন্যাটোর ইশতেহার প্রকাশের পর এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, মিত্রদের ওপর আস্থা, ভরসা ও বিশ্বাস নিয়ে আমি এ সম্মেলনে যোগ দিয়েছিলাম। কিন্তু আমি সম্পূর্ণ উল্টো চিত্র দেখলাম। ইউক্রেনকে সদস্য করার কোনো প্রস্তুতিই ন্যাটোর সদস্যদের নেই। এটা আমাদের জন্য অসম্মানের। এখন রাশিয়া তার সন্ত্রাসী কার্যক্রম চালাতে আরও আসকারা পাবে। 

ন্যাটোর কয়েকজন কর্মকর্তা জানান, মূলত যুক্তরাষ্ট্র ও জার্মানির বিরোধিতার কারণেই ইউক্রেনকে ন্যাটোর সদস্য করার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়নি। কারণ তাদের ধারণা, যুদ্ধরত ইউক্রেনকে ন্যাটোর সদস্য করার রূপরেখা ঘোষণা করা হলে রাশিয়া অনেক বেশি উত্তেজিত হয়ে পড়বে। এ অবস্থায় রাশিয়া ও ন্যাটোর মধ্যে যুদ্ধ অনিবার্য হয়ে উঠতে পারে। 

রবিবার (৯ জুলাই) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ন্যাটোয় যুক্ত হওয়ার মতো প্রস্তুতি ইউক্রেনের নেই। তাদের আরও গণতান্ত্রিক সংস্কার দরকার।

জেলেনস্কি ন্যাটোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যে ভিলনিয়াসে পৌঁছেছেন।  আজ বুধবার তিনি জোটটির নেতাদের সঙ্গে বৈঠক করবেন। 

সূত্র : গার্ডিয়ান


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা