× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনকে ন্যাটোয় যোগদানের সময়সীমা বেঁধে দেবে না মিত্ররা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ জুলাই ২০২৩ ০০:০৭ এএম

আপডেট : ১২ জুলাই ২০২৩ ১১:২১ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সংগৃহীত ফটো

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সংগৃহীত ফটো

যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের সামরিক জোট ন্যাটো (নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) জানিয়েছে, ইউক্রেন তখনই ন্যাটোয় যোগ দিতে পারবে ‘যখন জোটের সদস্য দেশগুলো এ ব্যাপারে একমত হবে ও যোগদানের সমস্ত শর্ত পূরণ করবে ইউক্রেন’।

ইউক্রেনের ন্যাটোয় যোগদানের ব্যাপারে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘অযৌক্তিক’ বিলম্বের সমালোচনা করার পরই ন্যাটো এসব কথা জানায়।

ন্যাটো এক বিবৃতিতে বলেছে, ইউক্রেনের ব্যাপারে তারা দ্রুত অগ্রসর হওয়ার প্রয়োজনীয়তা স্বীকার করেছে; তবে একটি নির্দিষ্ট সময়সীমার বাইরে তা করা হবে না।

এর আগে জেলেনস্কি বলেছিলেন, ইউক্রেনকে ন্যাটোয় আমন্ত্রণ জানানো বা সদস্য করার ‘কোনো প্রস্তুতি নেই’ বলে মনে হচ্ছে।

ভলোদিমির জেলেনস্কি এখন ইউরোপের বাল্টিক অঞ্চলের দেশ লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে অবস্থান করছেন, যেখানে ন্যাটোর শীর্ষ সম্মেলন হচ্ছে।

এ জোটের সদস্যপদ পাওয়ার জন্য প্রায় আট বছর ধরে চেষ্টা করতে থাকা ইউক্রেন প্রত্যাশা করেছিল এবারের সম্মেলনেই সদস্য করে নেওয়া হবে দেশটিকে। তবে আপাতত তা হচ্ছে না।

এদিকে কিয়েভও স্বীকার করেছে, তারা রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলাকালে ন্যাটোয় যোগ দিতে পারবে না। তবে এ যুদ্ধ শেষ হওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব এই সামরিক জোটে যোগ দিতে চায়।

স্থানীয় সময় মঙ্গলবার (১১ জুলাই) বিকালে এক ব্রিফিংয়ে ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, জোটের মিত্ররা আবারও নিশ্চিত করেছে যে ইউক্রেন ন্যাটোর সদস্য হবে এবং এও সম্মত হয়েছে যে এ সদস্যপদ দিতে আনুষ্ঠানিক কর্মপরিকল্পনার প্রক্রিয়াগত প্রয়োজনীয়তা থেকে একটি ধাপ বাদ দিতে হবে।

এটি ইউক্রেনের সদস্যপদ প্রাপ্তির রাস্তাকে দুই পদক্ষেপ প্রক্রিয়া থেকে এক পদক্ষেপ প্রক্রিয়ায় পরিবর্তন করবে, বলেন ন্যাটোপ্রধান।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা