× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পঞ্চায়েত নির্বাচন

বাসা থেকেই মনিটরিং করছেন মমতা, কন্ট্রোল রুমে অভিষেক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ জুলাই ২০২৩ ১২:৩৮ পিএম

আপডেট : ০৮ জুলাই ২০২৩ ১৩:১৯ পিএম

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি : সংগৃহীত

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি : সংগৃহীত

পশ্চিমবঙ্গে শনিবার (৮ জুলাই) পঞ্চায়েত নির্বাচন শুরু হয়েছে। বাংলা কার দখলে থাকবে, সেটা আজ ব্যালটের মধ্য দিয়ে ঠিক করতে শুরু করেছেন জনতা। 

আর এই পঞ্চায়েত নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার বার্তা দিয়েছে তৃণমূল কংগ্রেস। তাই শনিবার সারাদিন পঞ্চায়েত নির্বাচনের ওপর মনিটরিং করতে শুরু করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

হাঁটুতে অস্ত্রোপচারের পর তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় এখন কালীঘাটের বাসাতেই আছেন। সেখান থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় নির্দেশও পাঠাতে পারেন তিনি বলে বিশ্বস্ত সূত্রের খবর।

এবারের পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন থেকে প্রচারপর্ব পর্যন্ত নানা সহিংসতার ঘটনা নিয়ে অভিযোগ তুলেছেন বিরোধীরা। যদিও তা বাম আমলের পঞ্চায়েত নির্বাচনে সহিংসতা থেকে অনেক কম বলে দাবি তৃণমূল কংগ্রেসের। 

নির্বাচনের সময় যাতে কোনো সহিংসতার ঘটনা না ঘটে এবং দ্রুত ব্যবস্থা নেওয়া যায় তার জন্য তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। 

দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সকাল থেকেই কন্ট্রোল রুমে চোখ রাখছেন। নির্বাচন চলাকালীন প্রত্যেক জেলার চিত্র যাতে প্রতিমুহূর্তে আসতে থাকে তার ব্যবস্থাই করা হয়েছে। এখানে জেলার নেতারা প্রতি ঘণ্টায় রিপোর্ট পাঠাবেন।

এদিকে ইতোমধ্যেই বুথে বুথে পৌঁছে গেছে কেন্দ্রীয় বাহিনী। 

এই পরিস্থিতিতে তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের বার্তা হলো, ‘নির্বাচন শান্তিপূর্ণভাবে করতেই উদ্যোগ নেওয়া হয়েছে। বিরোধীরা কোথাও গণ্ডগোল করার চেষ্টা করলে দ্রুত সেই খবর রাজ্য নির্বাচন কমিশন এবং পুলিশকে জানানো হবে। আর একই সঙ্গে প্রত্যেক জেলার নেতাকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে, বিজেপি থেকে আইএসএফ সবার কাজকর্মের দিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। কোনো প্ররোচনায় পা দেওয়া যাবে না।’

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে চলছে পঞ্চায়েত নির্বাচনের ভোট, সহিংসতায় নিহত ৬

অন্যদিকে, শুক্রবার রাতেও দিনহাটায় সাত রাউন্ড গুলি চলেছে। রেজিনগরে তৃণমূল কংগ্রেসকর্মী খুন হয়েছেন। তুফানগঞ্জে খুন হন তৃণমূল কংগ্রেসের বুথ চেয়ারম্যান। বেলডাঙা, খড়গ্রামেও খুনের ঘটনা ঘটেছে বলে অভিযোগ।

তৃণমূল কংগ্রেস রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ সংবাদমাধ্যমকে বলেন, ‘পঞ্চায়েত নির্বাচন হোক গণতান্ত্রিক পথে। উৎসবের মেজাজে সবাই ভোট দিন। প্রশাসন সবাইকে সাহায্য করবেন। রাজ্যজুড়ে মনোনয়নপত্র জমা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে শান্তভাবেই। মৃত্যুর ঘটনা না ঘটলেই ভালো হতো। শান্তিপূর্ণ এবং রক্তপাতহীন নির্বাচন করার পক্ষেই রয়েছি আমরা।’

৬০ হাজার ৫৯৩টি আসনে শনিবার ভোটগ্রহণ চলছে। যার ফলাফল জানা যাবে ১১ জুলাই।

সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা