× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রেকর্ড তাপমাত্রার শঙ্কা

জীবন ও জীবিকা রক্ষায় সরকারগুলোকে কাজ করার তাগিদ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জুলাই ২০২৩ ১৯:১৩ পিএম

আপডেট : ০৫ জুলাই ২০২৩ ১৯:৪৮ পিএম

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের অন্যান্য দেশের মতো কানাডা ও যুক্তরাষ্ট্রেও তাপমাত্রা বৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত হয়েছে। দেশ দুটিতে হিট ওয়েভে বহু মৃত্যুর ঘটনাও ঘটেছে। ছবি : সংগৃহীত

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বের অন্যান্য দেশের মতো কানাডা ও যুক্তরাষ্ট্রেও তাপমাত্রা বৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত হয়েছে। দেশ দুটিতে হিট ওয়েভে বহু মৃত্যুর ঘটনাও ঘটেছে। ছবি : সংগৃহীত

বিশ্বের দেশগুলোর সরকারগুলোকে সামনের মাসগুলোতে আরও চরম আবহাওয়ার ঘটনা ও রেকর্ড তাপমাত্রার জন্য প্রস্তুত থাকতে বলেছে বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও)। এমন পরিস্থিতিতে জীবন ও জীবিকা রক্ষায় জোরালো ভূমিকা রাখার তাগিদও দিয়েছে সংস্থাটি। কারণ ২০২৩ সালের দ্বিতীয়ার্ধেও মাঝারি শক্তিতে এল নিনোর অবস্থানের শঙ্কা ৯০ শতাংশ।

সংস্থাটি বুধবার (৫ জুলাই) উষ্ণায়নের ঘটনা এল নিনোর সূচনা ঘোষণার সময় এমনটা বলেছে। মহাসচিব পেটেরি তালাস বলেন, এল নিনোর সূচনা তাপমাত্রার রেকর্ড ভঙ্গ করার শঙ্কা ব্যাপকভাবে বাড়িয়ে দেবে। বিশ্বের অনেক অংশে ও মহাসাগরে আরও চরম তাপ সৃষ্টি করবে।

তালাসের মতে, তাপমাত্রা বৃদ্ধির ঘটনা মানুষের স্বাস্থ্য, প্রাণিজগতের বাস্তুতন্ত্র ও আমাদের অর্থনীতির ওপর যে নেতিবাচক প্রভাব ফেলবে, তা সীমিত করতে কার্যক্রম হাতে নেওয়ার জন্য বিশ্বের সরকারগুলোর জন্য এটি সতর্ক সংকেত। জীবন ও জীবিকা বাঁচাতে অবশ্যই সরকারগুলোকে আগাম ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং বিপর্যয়কর আবহাওয়ার ঘটনাগুলোর জন্য প্রস্তুত থাকতে হবে।

এল নিনো হলো গ্রীষ্মমণ্ডলীয় প্রশান্ত মহাসাগরের একটি প্রাকৃতিক জলবায়ু প্যাটার্ন, যা সমুদ্রপৃষ্ঠের গড় তাপমাত্রার চেয়ে বেশি উষ্ণতা নিয়ে আসে এবং বিশ্বজুড়ে আবহাওয়ার ওপর বড় প্রভাব ফেলে এবং কোটি কোটি মানুষের জীবনকে প্রভাবিত করে।

সামনের দিনগুলো শঙ্কার হতে যাচ্ছে, বিশেষজ্ঞদের এ ধারণার কিছু যৌক্তিক কারণও রয়েছে। তিন বছর ধরে একটা উষ্ণ সময় পার করেছে বিশ্ব। এ সময় বিশ্বের অনেক দেশের তাপমাত্রা বৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত হয়েছে, দেখা দিয়েছে দাবানল। অথচ এই সময় ছিল এল নিনোর বিপরীত লা নিনা। যখন জলবায়ু প্যাটার্নটি হয় সমুদ্রের গড় তাপমাত্রার চেয়ে শীতল। তাহলে এল নিনোতে পরিস্থিতির অবনতির শঙ্কা বিশ্লেষকদের।

বিশ্ব আবহাওয়া সংস্থার এ হুঁশিয়ারি এমন সময় এলো যখন যুক্তরাষ্ট্রের আবহাওয়াবিদদের প্রাথমিক পরিমাপ অনুসারে প্রথমবারের মতো বিশ্বের গড় তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। লাইপজিগ ইউনিভার্সিটির কারস্টেন হাউস্টেইনের মতে, জুলাই হতে যাচ্ছে এ বছরের সবচেয়ে উষ্ণতম মাস। 

সূত্র : সিএনএন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা