× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রে নিহত ৪৫

প্রবা ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২২ ১০:৪২ এএম

আপডেট : ০১ অক্টোবর ২০২২ ১১:২৭ এএম

ঘূর্ণিঝড় ইয়ানে ক্ষতিগ্রস্ত ফোর্ট মায়ার্স বিচ। ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় ইয়ানে ক্ষতিগ্রস্ত ফোর্ট মায়ার্স বিচ। ছবি : সংগৃহীত

শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়ানের আঘাতে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ফ্লোরিডার বিভিন্ন শহরে অন্তত ৪৫ জন নিহত হয়েছেন।

সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানে ইয়ান। এ সময় ঝড়ের তাণ্ডবে তছনছ হয়ে যায় গোটা রাজ্য।

যুক্তরাষ্ট্রের ঘূর্ণিঝড় পূর্বাভাস কেন্দ্র ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, বুধবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় ৩টার দিকে ফ্লোরিডার ফোর্ট মায়ার্স শহরের পশ্চিমে কায়োকাস্তা উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। সে সময় ফোর্ট মায়ার্স ও এর আশপাশের এলাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার।

পরদিন ঝড়টি ক্রমশ দক্ষিণ দিকে সরে যেতে থাকে। এরপর ফ্লোরিডার পার্শ্ববর্তী অঙ্গরাজ্য নর্থ ও সাউথ ক্যারোলাইনায় গিয়ে শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

ঘূর্ণিঝড় ইয়ান ফ্লোরিডায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। প্রবল ঝোড়ো বাতাস ও জলোচ্ছ্বাসে অঙ্গরাজ্যের উপকূলীয় বিভিন্ন শহরের ভবনগুলো ধ্বংস হয়ে গেছে। ঝড়ের কারণে বন্যায় হয় পরিণত হয়েছে ফোর্ট মায়ার্স শহর।

সম্পত্তি বিশ্লেষণকারী সংস্থা কোরলজিকের অনুমান অনুসারে, এ ঘূর্ণিঝড়ে ফ্লোরিডায় ৪ হাজার ৭০০ কোটি ডলার সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। যাকে ১৯৯২ সালের ঘূর্ণিঝড় অ্যান্ড্রুর দ্বিতীয় ব্যয়বহুল ঘূর্ণিঝড় বলে বিবেচনা করা হচ্ছে।

ইয়ানে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফোর্ট মায়ার্স ও শহর ন্যাপলসে। দুটি শহরই ফ্লোরিডার লি জেলার অন্তর্গত।

লি’র মেয়র রজার ডেসজারলেইস বলেন, ইয়ানের ধ্বংসযজ্ঞে লি’র কোনো ভবন আর আস্ত নেই।

যুক্তরাষ্ট্রের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ফ্লোরিডা শাখা জানায়, ঘূর্ণিঝড়ের কারণে ফ্লোরিডায় মোট নিহতের সংখ্যা ৪৫, যার মধ্যে ১৬ জনই লি জেলার।

দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন ফ্লোরিডা অঙ্গরাজ্যের জন্য সহায়তার আহ্বান অব্যাহত রেখেছেন। তিনি একে দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় বলে উল্লেখ করেছেন।

বাইডেন বলেন, ঘূর্ণিঝড়ে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা থেকে আগের অবস্থায় ফিরতে আরও কয়েক মাস বা বছর লেগে যেতে পারে। এ সময় কেন্দ্রীয় সরকার থেকে ফ্লোরিডায় সব ধরনের সহায়তা দেওয়া হবে বলেও জানান তিনি।

প্রবা/এনএস/জেও/

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা