× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইসরায়েলের কাছে আরও ২৫টি যুদ্ধবিমান বিক্রি করছে যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ জুলাই ২০২৩ ২০:৩১ পিএম

আপডেট : ০৩ জুলাই ২০২৩ ১২:৪৩ পিএম

ইসরায়েল ছাড়া মধ্যপ্রাচ্যের আর কোনো দেশের এফ-৩৫ নেই। ছবি : সংগৃহীত

ইসরায়েল ছাড়া মধ্যপ্রাচ্যের আর কোনো দেশের এফ-৩৫ নেই। ছবি : সংগৃহীত

ইসরায়েলের কাছে আরও ২৫টি সর্বশেষ প্রযুক্তির যুদ্ধবিমান এফ-৩৫ বিক্রি করছে যুক্তরাষ্ট্র। রবিবার (২ জুলাই) ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগ এ তথ্য জানিয়েছে। 

ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও আমাদের মধ্যে আরেকটি চুক্তি হয়েছে। এ চুক্তির ফলে ইসরায়েলের প্রতিরক্ষা বিভাগ ও যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারী কোম্পানিগুলোর মধ্যে সহযোগিতা আরও বাড়বে।  

আলমনিটর জানায়, চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্রের বেসরকারি অস্ত্র প্রস্তুতকারী কোম্পানি লকহিড মার্টিনের কাছ থেকে আরও ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনবে ইসরায়েল। এর মধ্য দিয়ে দেশটির যুদ্ধবিমানের বহরে এফ ৩৫-এর সংখ্যা দাঁড়াবে ৭৫টি। 

২৫টি এফ-৩৫ কিনতে ইসরায়েলকে ব্যয় করতে হবে ৩০০ কোটি ডলার। তবে অর্থটা সরাসরি ইসরায়েলকে পরিশোধ করতে হবে না। বরং তা ইসরায়েলকে দেওয়ার যুক্তরাষ্ট্রের তহবিল থেকে পরিশোধ করা হবে। 

আলজাজিরা জানায়, এফ-৩৫ যুক্তরাষ্ট্রের সবচেয়ে উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান। এটা এত ওপর দিয়ে যায় যে শত্রুর রাডার তা শনাক্ত করতে পারে না। নিজস্ব স্যাটেলাইটের মাধ্যমে গোপনে তথ্য সংগ্রহ করতে পারে এই বিমান। চুপিসারে শত্রু-অঞ্চলের গভীরে ঢুকে হামলা চালাতে পারে এটি। ডুয়েলে এর কোনো প্রতিদ্বন্দ্বী নেই। ইসরায়েলে এটাকে হিব্রু ভাষায় জয়েন্ট স্ট্রাইক ফাইটার বলা হয়। 

বিশ্বের মাত্র গুটিকয় দেশের হাতে এফ-৩৫ যুদ্ধবিমান রয়েছে। মধ্যপ্রাচ্যে ইসরায়েল ছাড়া আর কোনো দেশের তা নেই। সংযুক্ত আরব আমিরাত অনেকদিন ধরে বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ এই যুদ্ধবিমানটি কেনার জন্য চেষ্টা করছে। কিন্তু চীনের সঙ্গে ঘনিষ্ঠতা থাকায় দেশটির কাছে এফ-৩৫ বিক্রি করতে রাজি হয়নি যুক্তরাষ্ট্র। 

সূত্র : আলজাজিরা, আলমনিটর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা