× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গোয়েন্দা সংস্থার প্রতিবেদন

কোভিড উহানের ল্যাব থেকে এসেছে এমন প্রমাণ নেই

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ জুন ২০২৩ ২২:১৬ পিএম

কোভিড উহানের ল্যাব থেকে এসেছে এমন প্রমাণ নেই

কোভিড-১৯ মহামারি শুরুর নেপথ্যে যে ‘চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি’ দায়ী, সেরকম কোনো অকাট্য প্রমাণ পায়নি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। শুক্রবার কর্তৃপক্ষ আর গোপনীয় নয়, এমন প্রতিবেদন প্রকাশ করার পর বিষয়টি জানা গেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালকের কার্যালয় (ওডিএনআই) থেকে প্রকাশিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, মহামারির উৎস খুঁজে পেতে সক্ষম না হলেও করোনাভাইরাসটি যে কোনো গবেষণাগার থেকে ছড়িয়েছে, এমন সম্ভাবনা এখনও উড়িয়ে দেয়নি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

ওডিএনআইয়ের প্রতিবেদনে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) এবং অন্য সংস্থাগুলো এখনও কোভিড-১৯ মহামারির সুনির্দিষ্ট উৎস বের করতে পারেনি। এটি প্রাকৃতিকভাবে এসেছে, না কি গবেষণাগার থেকে; সে সংক্রান্ত দুই ধারণার ক্ষেত্রেই নানা তাৎপর্যপূর্ণ অনুমানের ওপর নির্ভর করা হচ্ছে এবং সেগুলো পরস্পরবিরোধী প্রতিবেদনে চ্যালেঞ্জের মুখেও পড়ছে। উহানের ওই ইনস্টিটিউটে করোনাভাইরাস নিয়ে ‘বিস্তৃত কাজ’ হলেও এমন কোনো ঘটনার প্রমাণ পাওয়া যায়নি, যা থেকে মহামারি হতে পারে। 

রয়টার্সের প্রতিবেদন বলছে, ২০১৯ সালের শেষ প্রান্তে উহানে প্রথম রোগী পাওয়ার পর থেকেই করোনাভাইরাস মহামারির উৎস নিয়ে তুমুল বিতর্ক চলছে যুক্তরাষ্ট্রে। চলতি বছরের মার্চে মহামারির উৎসসংক্রান্ত গোপন তথ্য প্রকাশ করার লক্ষ্যে একটি বিলেও স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, কোভিড-১৯-এর উৎসসংক্রান্ত যত বেশি সম্ভব তথ্য প্রকাশ্যে আনতে মার্কিন কংগ্রেসের যে উদ্দেশ্য রয়েছে, তাতে তার সমর্থন রয়েছে। 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে গত ২৮ ফেব্রুয়ারি বলেছিলেন, খুব সম্ভবত চীনের উহানের কোনো গবেষণাগার থেকেই কোভিডের উদ্ভব বলে তাদের মূল্যায়ন বলছে।

২০ মার্চ পর্যন্ত যুক্তরাষ্ট্রের আরও চারটি গোয়েন্দা সংস্থা কোভিড-১৯ কে প্রাকৃতিক বলেই মনে করেছে, দুটি সংস্থা তাদের মূল্যায়নে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা