× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেলারুশে রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েন

শঙ্কার কারণ দেখছে না যুক্তরাষ্ট্র

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ জুন ২০২৩ ১০:২০ এএম

আপডেট : ১৭ জুন ২০২৩ ১০:৩২ এএম

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি: সংগৃহীত

প্রতিবেশী দেশ বেলারুশে কৌশলগত ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজেই শুক্রবার (১৬ জুন) এ খবর নিশ্চিত করেছেন। কিন্তু মস্কোর আলোচিত এ পদক্ষেপ সত্ত্বেও শঙ্কার কোনো কারণ দেখছে না যুক্তরাষ্ট্র। 

পুতিনের ঘোষণার পর শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙে বলেন, প্রতিবেশী দেশে রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েনের জবাবে যুক্তরাষ্ট্র তার ক্ষেপণাস্ত্র মোতায়েন এডজাস্ট করার কোনো কারণ দেখছে না। কারণ মস্কো এই মুহূর্তে ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে বলে মনে করে না ওয়াশিংটন। 

তবে বেলারুশের প্রেসিডেন্ট আলেজান্দার লুকাশেঙ্কোর সমালোচনা করেছেন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক। তিনি বলেন, নিজ দেশে রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েনের অনুমতি দিয়ে কাজটি ভালো করেননি প্রেসিডেন্ট লুকাশেঙ্কো। তিনি সংঘাতকে আরও উসকে দিয়েছেন। 

আরটি জানায়, শুক্রবার চলমান সেন্ট পিটার্সবুর্গ ইকোনমিক ফোরামের ভাষণে পুতিন বলেন, বেলারুশে আমরা লো-ইয়েল্ডের (তুলনামূলক কম শক্তিসম্পন্ন) কৌশলগত ক্ষেপণাস্ত্রের প্রথম চালান মোতায়েন করেছি। তবে এখনো ক্ষেপণাস্ত্র ব্যবহারের মতো পরিস্থিতি তৈরি হয়নি। কারণ চূড়ান্ত অস্তিত্ব সংকটে পড়লেই কেবল রাশিয়া কৌশলগত ক্ষেপণাস্ত্র ব্যবহার করবে। 

সূত্র : আরটি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা