× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করলেন বিল গেটস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ জুন ২০২৩ ১৭:৫৩ পিএম

বিল গেটস (বাঁয়ে) ও শি জিনপিং। ছবি: সংগৃহীত

বিল গেটস (বাঁয়ে) ও শি জিনপিং। ছবি: সংগৃহীত

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের ধনকুবের বিল গেটস। শুক্রবার (১৬ জুন) বেইজিংয়ে তারা বৈঠক করেন। 

চীনের সরকারি গণমাধ্যমের বরাতে বিবিসি জানায়, শি গেটসকে বলেছেন, আপনিই প্রথম যুক্তরাষ্ট্রের বন্ধু যার সঙ্গে চলতি বছর আমার প্রথম দেখা হলো। আমি প্রায় বলে থাকি, চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক দুই দেশের জনগণকে কেন্দ্র করেই বিকশিত হচ্ছে। আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে।  

চলতি বছর এখন পর্যন্ত শীর্ষস্থানীয় যুক্তরাষ্ট্রের অনেক ব্যবসায়ী চীন সফর করলেও তাদের কারও সঙ্গে বৈঠক বা দেখ করেননি শি। বিল গেটসের সঙ্গে সর্বশেষ ২০১৫ সালে শি-গেটসের দেখা হয়েছিল।

চলতি বছর ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের যেসব গুরুত্বপূর্ণ ব্যক্তি চীন সফর করেছেন তাদের মধ্যে টুইটারের মালিক ও বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক, জেপি মরগানের জেমি ডিমন এবং অ্যাপলের টিম কুক অন্যতম। 

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস নিজেদের দাবত্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কাজেই চীনে এসেছেন। এই প্রতিষ্ঠানের কাজে পূর্ণ মনোযোগ দিতে ২০২০ সালে মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ থেকে সরে দাঁড়ান গেটস। 

এদিকে রবিবার (১৮ জুন) যুক্তরাষ্ট্রের পরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনেরও চীন সফরের কথা রয়েছে। ২০১৯ সালের পর যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় কোনো রাজনীতিবিদ চীন সফর করেননি। ইতোঃপূর্বে ব্লিনকেনের চীন সফরের সূচি একবার চূড়ান্ত করার পর শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। 

তাইওয়া প্রণালীর অধিকার, সামরিক আধিপত্য, মহাকাশ গবেষণা ও প্রযুক্তিসহ নানা ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। চলতি শতাব্দীতে চীনকে নিজেদের সবচেয়ে বড় কৌশলগত শত্রু মনে করে যুক্তরাষ্ট্র। 

সূত্র: বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা