× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ঠেকাবে ইসরায়েলের স্কাইসনিক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ জুন ২০২৩ ০৯:১১ এএম

আপডেট : ১৬ জুন ২০২৩ ১১:০৩ এএম

স্কাইসনিক ইন্টারসেপ্টর। ছবি : সংগৃহীত

স্কাইসনিক ইন্টারসেপ্টর। ছবি : সংগৃহীত

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে নতুন ব্যবস্থা তৈরির ঘোষণা দিয়েছে ইসরায়েলের রাষ্ট্রমালিকানাধীন প্রতিরক্ষা ঠিকাদার রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমস লিমিটেড।

ইসরায়েলের বিখ্যাত আকাশ প্রতিরক্ষা আয়রন ডোম ও ডেভিড’স স্লিং এয়ার শিল্ডও ওই প্রতিষ্ঠানই তৈরি করেছে।

গত বুধবার নতুন ব্যবস্থা তৈরির ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। মূলত ইরানের হাতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র রয়েছে এমন তথ্য সামনে আসার এক সপ্তাহ পরই এলো ইসরায়েলের ঘোষণাটি। নতুন ওই প্রতিরক্ষাব্যবস্থাটির নাম রাখা হবে স্কাইসনিক ইন্টারসেপ্টর।

রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমস লিমিটেড বলেছে, তাদের স্কাইসনিক ইন্টারসেপ্টর হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ সব ধরনের হাইপারসনিক হুমকি মোকাবিলা করতে পারবে।

পেন্টাগনকে এ বিষয়ে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছে রাফায়েল। তবে কবে ইসরায়েলি সামরিক বাহিনী স্কাইসনিক নিয়োজিত করতে পারে, সে ব্যাপারে কিছু বলেনি তারা। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

শব্দের চেয়ে অন্তত পাঁচগুণ দ্রুতগতিতে ছুটতে পারে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র এবং এ কারণে এটিকে ভূপাতিত করাও বেশ কঠিন। অ্যানিমেটেড এক ভিডিওতে স্কাইসনিকের কার্যক্রম তুলে ধরেছে রাফায়েল। দেখা গেছে, উৎক্ষেপণস্থল থেকে সোজা ওপরের দিকে উঠে যাচ্ছে একটি ক্ষেপণাস্ত্র এবং কিছুক্ষণ পর সেটির ওয়ারহেড বিচ্ছিন্ন হয়ে ছুটে আসতে থাকা হুমকিকে মোকাবিলা করছে। রাফায়েল বলছে, আগামী সপ্তাহে প্যারিস এয়ার শোতে প্রতিরক্ষাব্যবস্থাটি উন্মোচন করা হবে।

গত ৬ জুন ইরান নিজেদের দেশে তৈরি ব্যালিস্টিক হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের ঘোষণা দিয়েছে। ওই ক্ষেপণাস্ত্রটি প্রতি ঘণ্টায় ১৫ হাজার কিলোমিটার পাড়ি দিতে এবং ইসরায়েলের আয়রন ডোমকে ফাঁকি দিতে পারবে বলে উল্লেখ করা হয় ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেলে।

ওই সময় ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োঅ্যাভ গ্যালান্ট বলেছিলেন, ‘এ ধরনের ক্ষেত্রে আমাদের আরও ভালো প্রতিক্রিয়া প্রস্তুত আছে।‘ তবে তিনি সে সময় এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা