× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাগরে ফুটো হয়ে গেছে রাশিয়ার বিতর্কিত গ্যাস পাইপলাইন

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২২ ১১:০৫ এএম

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৭ এএম

ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর  নর্ড স্ট্রিম-২ পাইপলাইন বন্ধ করে দেওয়া হয়। ছবি : সংগৃহীত

ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর নর্ড স্ট্রিম-২ পাইপলাইন বন্ধ করে দেওয়া হয়। ছবি : সংগৃহীত

রাশিয়ার বিতর্কিত গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-২ বাল্টিক সাগরে ফুটো হতে শুরু করেছে বলে সতর্ক করেছে ডেনমার্ক। এতে নৌযান চলাচল ব্যাহত হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, পাইপলাইনটি ফুটো হওয়ায় বোর্নহোম দ্বীপের কাছে পাঁচ নটিক্যাল মাইল (৯ কিমি) পর্যন্ত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ডেনমার্কের জ্বালানি মন্ত্রণালয় বলছে, সোমবার সমুদ্রের তলদেশে পাইপলাইনে চাপ কমে যাওয়ার বিষয়ে জানানোর পর তা নিয়ে কাজ শুরু করেছে কর্তৃপক্ষ।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, নিষিদ্ধ এলাকার বাইরে পাইপলাইন ফুটো হওয়ার প্রভাব পড়বে না।

ওই পাইপলাইনের তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান নর্ড স্ট্রিম-২ এজির বড় অংশের মালিকানা রাশিয়ার রাষ্ট্রীয় গ্যাস প্রতিষ্ঠান গ্যাজপ্রমের। বিষয়টি নিয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে তারা।

নর্ড স্ট্রিম-২ এজি জানিয়েছে, রাতারাতি নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের লাইন দ্রুত চাপ কমতে শুরু হয়।

১২০০ কিলোমিটার দৈর্ঘ্যর নর্ড স্ট্রিম-২ পাইপলাইনটি নির্মাণ করা হয় জার্মানিসহ অন্যান্য ইউরোপীয় দেশগুলোতে গ্যাস সরবরাহ করার জন্য। এটি রাশিয়ার পশ্চিমাঞ্চল থেকে বাল্টিক সাগরের নিচ দিয়ে জার্মানির উত্তর-পূর্বাঞ্চলে পৌঁছেছে। ২০২১ সালে সেপ্টেম্বরে পাইপলাইনটির নির্মাণকাজ শেষ হলেও এখনও গ্যাস সরবরাহ শুরু করা হয়নি। ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরুর কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের চাপে পাইপলাইনটি নিয়ে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নেয় জার্মানি।

এমন পরিস্থিতিতে ইউরোপজুড়ে জ্বালানি সংকট দেখা দিলে সম্প্রতি এ নিয়ে মস্কোর করার কিছু নেই বলে জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার কাছ থেকে গ্যাস চাইলে তাদের নর্ড স্ট্রিম-২ পাইপলাইন চালুর ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। তারই প্রতিশোধে মস্কো গ্যাসকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে ইউরোপ। যদিও এসব অভিযোগ বরাবরেই অস্বীকার করে গেছে মস্কো।

প্রবা/এনএস/ এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা