× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের তথ্য সংগ্রহ করতে কিউবায় আড়ি পাতার স্টেশন বসাচ্ছে চীন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ জুন ২০২৩ ২০:৫১ পিএম

আপডেট : ০৮ জুন ২০২৩ ২১:১১ পিএম

চীন ও যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকার ইলাস্ট্রেশন।

চীন ও যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকার ইলাস্ট্রেশন।

কিউবায় একটি বৈদ্যুতিক আড়ি পাতার যন্ত্রের স্টেশন বসাতে যাচ্ছে চীন। ‍যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্য থেকে মাত্র ১০০ মাইলের মধ্যে এ স্টেশন বসানো হতে পারে। এতে করে যুক্তরাষ্ট্রের অনেক সামরিক ও জাহাজ চলাচলের তথ্য সংগ্রহ করতে পারবে চীন। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাতে ওয়াল স্ট্রিট জার্নাল বৃহস্পতিবার (৮ জুন) এসব তথ্য জানিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের বরাতে রয়টার্স জানায়, চীন ও কিউবা গোপনে ইতোমধ্যে একটি আড়ি পাতার স্টেশন বসানোর চুক্তি নিয়ে নীতিগতভাবে সম্মত হয়েছে। চীনকে আড়ি পাতার স্টেশন বসানোর সুযোগ দেওয়ার বিনিময়ে কোটি কোটি ডলার পাবে কিউবা।

এ বিষয়ে ওয়াশিংটনের চীন ও কিউবার দূতাবাস ওয়াল স্ট্রিট জার্নালের কাছে মন্তব্য করতে রাজি হয়নি। 

তবে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি এ-সংক্রান্ত এক প্রশ্নের জবাবে বলেন, ’ওয়াল স্ট্রিট জার্নালের সুনির্দিষ্ট প্রতিবেদনটি নিয়ে আমি কিছু বলতে পারছি না। তবে বিশ্বের দেশে দেশে চীন এ রকম অবকাঠামো তৈরি করছে বলে আমরা অনেক আগে থেকে বলে আসছি। কিউবার বিষয়টি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’ 

জানা গেছে, ফ্লোরিডায় যুক্তরাষ্ট্রের অনেকগুলো গুরুত্বপূর্ণ সামরিক সদর দপ্তর অবস্থিত। ফ্লোরিডার টেম্পায় দেশটির সেন্ট্রাল কমান্ডের প্রধান কার্যালয় অবস্থিত। 

পাশাপাশি ফ্লোরিডার পার্শ্ববর্তী রাজ্য উত্তর ক্যারোলিনায়ও যুক্তরাষ্ট্রের অনেকগুলো সামরিক স্থাপনা রয়েছে। অন্য কিছুর মধ্যে দেশটির সবচেয়ে বড় সামরিক ঘাঁটি ফোর্ট লিবার্টিও (ফোর্ট ব্র্যাগ) রাজ্যটিতে অবস্থিত। 

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা