× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ে আইএইএ’র সতর্কতা জারি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ জুন ২০২৩ ০৮:৩৬ এএম

আপডেট : ০৮ জুন ২০২৩ ১২:২৭ পিএম

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ছবি : সংগৃহীত

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ছবি : সংগৃহীত

ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝিয়ার ছয়টি চুল্লি ঠান্ডা করার জন্য কাখোভকা জলাধারের পানির ওপর নির্ভর করে। কিন্তু মঙ্গলবার (৬ জুন) কাখোভকা বাঁধ ভেঙে যাওয়ার পর থেকে পানির স্তর ২.৮ মিটার কমে গেছে। এমন পরিস্থিতিতে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ঘিরে সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)।

সংস্থাটির মহাপরিচালক মারিয়ানা গ্রোসি বুধবার জানিয়েছেন, যদি কাখোভকা জলাধারে পানির স্তর একবার ১২.৭ মিটারের নিচে নেমে যায়, তাহলে জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রের জন্য পানি পাম্প করা আর সম্ভব হবে না। অথচ রিঅ্যাক্টরের বিপর্যয় রোধ করার জন্য বিদ্যুৎকেন্দ্রে পানির প্রবাহ অব্যাহত রাখা খুবই গুরুত্বপূর্ণ। 

গ্রোসি বলেন, যেহেতু বাঁধের ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও অজানা তাই বিদ্যুৎকেন্দ্রে পানির ঘাটতি কখন ঘটতে পারে তা পূর্বাভাস দেওয়া সম্ভব নয়। আবার একই সঙ্গে তিনি জানিয়েছেন, বর্তমান হারে প্রতি ঘণ্টায় জলাধারে ৫-৭ সেন্টিমিটার করে পানি কমছে। এমনটা চলতে থাকলে আগামী দুই দিনের মধ্যে পানির স্তর বিপজ্জনক মাত্রায় নেমে যাবে।

সাইটে থাকা আইএইএর বিশেষজ্ঞদের বরাতে তিনি জানিয়েছেন, এরই মধ্যে বিপর্যয় মোকাবিলায় জেডএনপিপি পানির মজুদ তৈরি করছে। আগামী সপ্তাহেই গ্রোসি নিজেই পরিস্থিতি পর্যবেক্ষণে জাপোরিঝিয়া যেতে চাইছেন। একই সঙ্গে তিনি সেখানে আইএইএর আরও অতিরিক্ত পর্যবেক্ষক পাঠাতে চাইছেন।

জাপোরিঝিয়া হলো ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এর ছয়টি চুল্লির প্রতিটি ১ গিগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম। ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর গত বছরের মার্চ থেকে স্থাপনাটি রুশ সেনারা নিয়ন্ত্রণ করছে। যে অঞ্চলে এ বিদ্যুৎকেন্দ্রটির অবস্থান, সে অঞ্চল গত বছরের সেপ্টেম্বরে রাশিয়ায় যোগদানের পক্ষে ভোট দেয়, যদিও ইউক্রেন দাবি করে এ অঞ্চলটি অবৈধভাবে দখল করা হয়েছে।

এদিকে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া কাখোভকা বাঁধ ধ্বংস করার অভিযোগ এনেছে। এটি ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে খেরসন অঞ্চলে ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘটনার জন্য কিয়েভকে দায়ী করে এটিকে সন্ত্রাসবাদের সমান একটি বর্বর কাজ বলে অভিহিত করেছেন। তবে ইউক্রেন পাল্টা বাঁধ ধ্বংসের জন্য রাশিয়াকে দায়ী করেছে।

 সূত্র : রাশিয়া টুডে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা