× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের বড় ধরনের পাল্টা হামলা ব্যর্থ হয়েছে : রাশিয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ জুন ২০২৩ ১১:২৩ এএম

আপডেট : ০৫ জুন ২০২৩ ১১:৫১ এএম

দনবাসে নিজেদের অবস্থানে ইউক্রেনের সেনারা। ২৩ মে তোলা। ছবি: সংগৃহীত

দনবাসে নিজেদের অবস্থানে ইউক্রেনের সেনারা। ২৩ মে তোলা। ছবি: সংগৃহীত

ইউক্রেনের সেনারা রাশিয়ার সেনাদের ফ্রন্টলাইনের পাঁচটি সেকশনে রবিবার সকাল থেকে বড় ধরনের পাল্টা হামলা শুরু করে। তাদের এ হামলা তো সফল হয়ইনি, উল্টো ২৫০ সেনাসহ বিপুল ক্ষয়ক্ষতির মুখে পড়েছে যুদ্ধবিধ্বস্ত দেশটি। সোমবার (৫ জুন) সকালে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর দিয়েছে। 

রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে আলজাজিরা জানায়, পাল্টা হামলার জন্য দনবাসের ফ্রন্টলাইনে রুশ সেনাদের তুলনামূলক দুর্বল সেকশনগুলো বেছে নিয়েছিল ইউক্রেন। হামলায় ২৩তম ও ৩১তম মেকানাইজড ব্রিগেড মোতায়েন করেছিল ইউক্রেন। তাদের সহযোগিতায় ছিল আরও কিছু ইউনিট।

রাশিয়ার প্রতিরক্ষা বিভাগের তথ্যমতে, পাল্টা হামলায় অন্তত ২৫০ সেনা, ১৬টি ট্যাঙ্ক, পদাতিক বাহিনীর তিনটি গাড়ি ও ২১টি সাঁজোয়া যান হারিয়েছে ইউক্রেন। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার (৩ জুন) বলেছিলেন, পাল্টা হামলা শুরুর জন্য আমরা প্রস্তুত। আমরা আর বেশি সময় নেব না। যেকোনো মুহূর্তে এই হামলা শুরু হতে পারে। 

তবে একই দিন জেলেনস্কির সহকারীপ্রধান ইগর জোভকভা বলেন, পাল্টা হামলা চালানোর জন্য আমাদের পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদ নেই। এসব না হলে আমাদের পাল্টা হামলা ব্যর্থ হতে পারে। 

ইউক্রেনের পাল্টা হামলায় রাশিয়ার ক্ষয়ক্ষতি সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য জানা যায়নি। নিজেদের হামলা নিয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত ইউক্রেনও কিছু জানায়নি। 

সূত্র: আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা