× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে ট্রেন দুর্ঘটনা

হৃদয় ভেঙেছে বাইডেনের, শোক জানিয়েছেন পুতিন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জুন ২০২৩ ০৮:৪৮ এএম

আপডেট : ০৪ জুন ২০২৩ ১৫:৪২ পিএম

ভারতের ট্রেন দুর্ঘটনায় শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডনে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সহ অন্যান্য অনেক দেশের বিশ্ব নেতারা। ছবি : সংগৃহীত

ভারতের ট্রেন দুর্ঘটনায় শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডনে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সহ অন্যান্য অনেক দেশের বিশ্ব নেতারা। ছবি : সংগৃহীত

ভারতে ট্রেন দুর্ঘটনায় ২৮৮ জনের প্রাণহানির ঘটনায় শোক জানিয়েছেন বিশ্ব নেতারা।

শনিবার (৩ মে) দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ভারতে প্রাণঘাতি ট্রেন দুর্ঘটনার মর্মান্তিক খবরে আমি ও জিল (ফার্স্ট লেডি) মর্মাহত। আমাদের প্রার্থনা তাদের জন্য, যারা এই ভয়াবহ ঘটনায় প্রিয়জন হারিয়েছেন এবং যারা আহত হয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ভারতের এই ট্রেন দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন। নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে উদ্দেশ্য করে এ শোকবার্তা দেন পুতিন।

পরে টেলিগ্রামের সেই বার্তা ক্রেমলিনের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। পুতিন বলেন, ওড়িশায় ট্রেন সংঘর্ষের মর্মান্তিক পরিণতির জন্য দয়া করে আমাদের গভীর সমবেদনা গ্রহণ করুন। এই বিপর্যয়ে যারা তাদের আত্মীয় ও নিকটজনদের হারিয়েছেন, আমরা তাদের শোক ভাগ করে নিচ্ছি এবং আহত প্রত্যেকের দ্রুত সুস্থতা কামনা করছি।

এ ঘটনায় শোক প্রকাশ করেছেন যুক্তরাজ্যের প্রথম হিন্দু প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি এক টুইটবার্তায় বলেন, আমাদের চিন্তা ও প্রার্থনা নরেন্দ্র মোদি ও ওড়িশায় দুঃখজনক ঘটনায় প্রভাবিত সকলের প্রতি। নিহতদের পরিবার ও বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা। যারা উদ্ধারকাজে অক্লান্ত পরিশ্রম করে গেছেন এবং এ ঘটনায় বেঁচে রয়েছেন তাদের প্রতি আন্তরিক সমর্থন জ্ঞাপন করছি।

ভারতের পাশে সবসময় থাকবে ফ্রান্স। এমনটা জানিয়ে এক টুইটবার্তায় দেশটির প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাঁখো বলেন, ওড়িশায় মর্মান্তিক ট্রেন দুর্ঘটনায় প্রেসিডেন্ট মুর্মু, প্রধানমন্ত্রী মোদি ও ভারতের জনগণের প্রতি আমার গভীর সমবেদনা জানাচ্ছি। ফ্রান্স আপনাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করছে। আমার ভাবনা নিহতদের পরিবারদের নিয়ে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ট্রেন দুর্ঘটনার জন্য রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে শোক জানিয়ে পৃথক চিঠি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চিঠিতে তিনি বলেছেন, ব্যাপক হতাহতের ঘটনা তাকে হতবাক করেছে। চীন সরকার ও জনগণের পক্ষ থেকে তিনি হতাহতদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন। শোকসন্তপ্ত পরিবার ও আহতদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়েছেন এবং আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন।

এ ছাড়া বিশ্বনেতাদের মধ্যে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, নেপালের প্রধানমন্ত্রী পুস্প কমল দাহ, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং, স্বশাসিত দ্বীপ তাইওয়ানের প্রেসিডেন্ট সায় ইন-ওয়েন সহ আরও অনেক বিশ্বনেতা শোক জানিয়েছেন।

পৃথক শোক বার্তা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও পররাষ্ট্রমন্ত্রী বিলওয়াল ভুট্টো জারদারি।

ভারতের ওড়িশায় গত শুক্রবার সন্ধ্যায় বালেশ্বর এলাকায় শালিমার-চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস ট্রেন দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনে ধাক্কা দেয়। ট্রেনটির অনেক বগি লাইনচ্যুত হয়ে অন্য রেললাইনে চলে যায়। কয়েক মিনিট পর ওই রেললাইন ধরে আসা হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস- করমণ্ডল এক্সপ্রেসের উল্টে থাকা বগিতে ধাক্কা দেয়। ট্রেনের ত্রিমুখি সংঘর্ষে হওয়া দুর্ঘটনায় হতাহতের সংখ্যা ১ হাজার ২০০ ছাড়িয়ে যায়।

 

সূত্র : এনডিটিভি/তাস/হিন্দুস্তান টাইমস 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা