× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভারতে ট্রেন দুর্ঘটনা

একপলকে ভারতের কয়েকটি ভয়াবহ ট্রেন দুর্ঘটনা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ জুন ২০২৩ ১১:০৩ এএম

আপডেট : ০৩ জুন ২০২৩ ১১:৪০ এএম

ওড়িশার বালেশ্বরে ত্রিমুখী ট্রেনের সংঘর্ষের পর উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। ২ জুন রাতে তোলা। ছবি: সংগৃহীত

ওড়িশার বালেশ্বরে ত্রিমুখী ট্রেনের সংঘর্ষের পর উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। ২ জুন রাতে তোলা। ছবি: সংগৃহীত

ভারতের সর্বশেষ ভয়াবহ ট্রেন দুর্ঘটনাটি ঘটেছে শুক্রবার, ২ জানুয়ারি। ওড়িশার বালেশ্বরে ত্রিমুখী ট্রেনের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ২৮৮-তে পৌঁছেছে। আহত হয়েছে ৯০০ জনের বেশি। নিহতের সংখ্যা অব্যাহতভাবে বাড়ছে।  

কলকাতা থেকে চেন্নাই যাচ্ছিল দুর্ঘটনাকবলিত করমণ্ডল এক্সপ্রেস নামের একটি ট্রেন। এ অবস্থায় শুক্রবার সন্ধ্যায় ৭টার দিকে বালেশ্বরের বাহানগা বাজার স্টেশনের কাছে একটি মালবাহী ট্রেনকে ধাক্কা দেয় এটি। এতে লাইনচ্যুত হয়ে করমণ্ডলের কিছু কামরা পাশের লাইনে গিয়ে পড়ে। ফলে সেই লাইন দিয়ে হাওড়াগামী যশবন্তপুর এক্সপ্রেসও দুর্ঘটনায় জড়িয়ে পড়ে। 

প্রতিদিন ভারতজুড়ে ১ কোটি ২০ লাখের বেশি মানুষ ১৪ হাজার ট্রেনে চড়ে ৬৪ হাজার কিলোমিটার পথ ভ্রমণ করে। অর্থাৎ যোগাযোগের জন্য ভারতের বিপুল মানুষ ট্রেনের ওপর নির্ভর করে। কিন্তু অত্যন্ত জনপ্রিয় হওয়া সত্ত্বেও ভারতে প্রতিবছর কয়েকশ ট্রেন দুর্ঘটনা ঘটে। বেশিরভাগ ট্রেন দুর্ঘটনার জন্য মানুষের ক্রুটি বা সেকেলে সিগন্যালিং পদ্ধতিকে দায়ী করা হয়। 

চলুন ভারতের কিছু বড় ধরনের ট্রেন দুর্ঘটনা একপলকে জেনে নেওয়া যাক।  

২০১৮ সালের অক্টোবর : উত্তর ভারতের পাঞ্জাবের অমৃতসরের উপকণ্ঠে একটি ধর্মীয় উৎসব উপলক্ষে আতশবাজি দেখার জন্য জড়ো হয় হাজার হাজার মানুষ। তাদের ওপর দিয়ে আচমকা চলে যায় একটি যাত্রীবাহী ট্রেন। এতে কমপক্ষে ৬০ জন নিহত হয়। আহত হয় প্রায় ৪০ জন। 

২০১৬ সালের নভেম্বর : ইন্দোর ও পাটনা শহরের মধ্যে একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়। এতে কমপক্ষে ১৪৬ জন নিহত এবং দুই শতাধিক মানুষ আহত হয়। 

২০১১ সালের জুলাই : উত্তর ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ফতেহপুরের কাছে একটি যাত্রীবাহী ট্রেন দুর্ঘটনায় ৬৮ জন নিহত এবং ২৩৯ জন যাত্রী আহত হয়।

২০১০ সালের মে : পশ্চিমবঙ্গে একটি যাত্রীবাহী ও পণ্যবাহী ট্রেনের সংঘর্ষে ১৪৫ জন নিহত হয়। কর্তৃপক্ষ এই দুর্ঘটনার জন্য মাওবাদী বিদ্রোহীদের নাশকতাকে দায়ী করে।

২০০৫ সালের অক্টোবর : ভারতের অন্ধ্রপ্রদেশের ভেলিগন্ডা শহরে বন্যার পানিতে রেললাইন ডুবে যাওয়ায় একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে কমপক্ষে ১১১ জন নিহত হয়। আহত হয় অন্তত ১০০ জন। 

২০০২ সালের সেপ্টেম্বর : ভারতের বিহার রাজ্যের রাজধানী পাটনায় কলকাতা থেকে নয়াদিল্লিগামী একটি এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় কমপক্ষে ১২১ জন নিহত হয়। আহত হয় কয়েকশ। 

১৯৯৯ সালের আগস্ট : গৌহাটি শহরে দুটি ট্রেনের সংঘর্ষে ২৮৫ জনেরও বেশি লোক নিহত হয়। আহত হয় কয়েকশ। 

১৯৯৮ সালের নভেম্বর : উত্তরের শহর খান্নাতে দুই ট্রেনের সংঘর্ষে ২১০ জন নিহত হয়। আহত কয়েকশ। 

১৯৯৫ সালের আগস্টে : নয়াদিল্লির কাছে দুটি ট্রেন সংঘর্ষের ওই দুর্ঘটনায় নিহত হয়েছিল ৩৫৮ জন। আহত কয়েকশ। 

ভারতের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনাটি ঘটে সম্ভবত ১৯৮১ সালের ৬ জুন। ওই দিন একটি ট্রেন বাগমতি নদীতে পড়ে ৭৫০ জনেরও বেশি মানুষ নিহত হন। আহত যথারীতি কয়েকশ। 


সূত্র : এপি, দ্য হিন্দু, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা