× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্টারলিঙ্কে সচল দ্বীপ দেশ টোঙ্গা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ জুন ২০২৩ ১৫:১৬ পিএম

গত ৫ মে এক টুইটবার্তায় স্টারলিঙ্ক জানিয়েছিল, বিশ্বব্যাপী তাদের গ্রাহক সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেছে। ছবি : স্টারলিঙ্ক

গত ৫ মে এক টুইটবার্তায় স্টারলিঙ্ক জানিয়েছিল, বিশ্বব্যাপী তাদের গ্রাহক সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেছে। ছবি : স্টারলিঙ্ক

গত বছরে সুনামিতে বিপর্যস্ত দ্বীপ দেশ টোঙ্গাতে ইন্টারনেট ব্যবস্থা পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছিল। এমনকি সুনামি পরবর্তি সময়ে দেশটি কার্যত প্রযুক্তিগতভাবে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। সুনামি প্রবণ এলাকার দ্বীপ দেশ হওয়ায় দেশটির দরকার ছিল একটি টেকসই সমাধানের।  

এমন পরিস্থিতিতে স্পেসএক্সের স্টারলিঙ্ক এগিয়ে আসে দেশটির ইন্টারনেট ব্যবস্থা সচল করতে। তাদের প্রযুক্তির ফলে দেশটির ১৬৯টি দ্বীপে আজ সচল ইন্টারনেট ব্যবস্থা। আর মহাকাশ থেকে ইন্টারনেট সেবা দেওয়ায় ভবিষ্যতের সুনামিতেও দেশটির বিচ্ছিন্ন হয়ে পড়ার শঙ্কা আর রইলো না। দেশটির স্কুল সহ গুরুত্বপূর্ণ স্থাপনায় স্টারলিঙ্কের রাউটার গুলো স্থাপন করা হয়েছে। এ প্রযুক্তি হাতে পেয়ে বেশ উচ্ছ্বসিত টোঙ্গাবাসী।

মহাকাশ থেকে বিশ্বব্যাপী ইন্টারনেট সেবা প্রদানের প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে ইলন মাস্কের স্পেসএক্সেরই শাখা প্রতিষ্ঠান স্টারলিঙ্ক। এরই মধ্যে ২ হাজারের বেশি মিনি স্যাটেলাইট তারা মহাকাশে পাঠিয়েছে। গত ৫ মে এক টুইটবার্তায় স্টারলিঙ্ক জানিয়েছিল, বিশ্বব্যাপী তাদের গ্রাহক সংখ্যা ১৫ লাখ ছাড়িয়ে গেছে।

গত বছর ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানে দেশটির ইন্টারনেট ব্যবস্থা কার্যত বন্ধ হয়ে যায়। পরে কিয়েভের পক্ষ থেকে মাস্কের কাছে স্টারলিঙ্কের রাউটার চাওয়া হলে, মাস্ক তা সরবরাহ করেন। যদিও রাশিয়া অভিযোগ করে বলেছে, রুশ স্থাপনায় ড্রোন হামলা চালানোর ক্ষেত্রে স্টারলিঙ্কের প্রযুক্তি ব্যবহার করছে ইউক্রেনীয় সেনারা।  

 

 

সূত্র : স্টারলিঙ্ক 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা