× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্ণাটকের বিধানসভা নির্বাচনে বিজেপির বিজ্ঞাপন ব্যয় ৪৪ কোটি রুপি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মে ২০২৩ ১৩:৩১ পিএম

কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে বিজেপির একটি র‌্যালি। ৬ মে তোলা। ছবি: সংগৃহীত

কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে বিজেপির একটি র‌্যালি। ৬ মে তোলা। ছবি: সংগৃহীত

ভারতের কর্ণাটক রাজ্যের সদ্য-সমাপ্ত বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিজ্ঞাপনে ব্যয় ছিল ৪৪ কোটি ৪২ লাখ রুপি। ১ ডিসেম্বর থেকে ২৯ মার্চের মধ্যে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় বিজ্ঞাপন বাবদ এ পরিমাণ অর্থ ব্যয় দলটি। কিন্তু তা সত্ত্বেও রাজ্যটিতে কংগ্রেসের কাছে বড় ব্যবধানে হারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল। 

কর্ণাটকের নির্বাচনে বিজ্ঞাপনে বিজেপি কী পরিমাণ অর্থ ব্যয় করেছে, তা জানতে চেয়ে তথ্য ও গণযোগাযোগ বিভাগের কাছে সম্প্রতি আবেদন করেন রাজ্যের পুত্তুর শহরের রাজেশ কৃষ্ণপ্রসাদ নামের এক অ্যাক্টিভিস্ট।  

কৃষ্ণপ্রসাদের আবেদনের ভিত্তিতে গণযোগাযোগ বিভাগ জানায়, কর্ণাটকে এবারের বিধানসভা নির্বাচনে বিজ্ঞাপন খাতে বিজেপি মোট ৪৪ কোটি ৪২ লাখ রুপি ব্যয় করেছে। এর মধ্যে প্রিন্ট মিডিয়ায় ২৭ দশমিক ৪৬ লাখ রুপি। আর ইলেকট্রনিক মিডিয়ায় ১৬ দশমিক ৯৬ লাখ ডলার। 

ভারত জোড়ো যাত্রা এবং মেকেদাতু মার্চের মতো বিরোধীদের প্রচারণার মোকাবিলায় শাসক দল বিজেপিকে ওই অর্থ ব্যয় করতে হয়েছে বলেও জানায় গণযোগাযোগ বিভাগ। তবে এই অর্থের উৎস বা বিস্তারিত জানানো হয়নি। 

স্ক্রলডটইন জানায়, কর্ণাটকের ১০ মে’র বিধানসভা নির্বাচনে ২২৪ আসনের মধ্যে কংগ্রেস পায় ১৩৫টি। ১৯৮৯ সালের পর রাজ্যটিতে আর কোনো দল এককভাবে এত আসন আর পায়নি। আর বিজেপি পায় মাত্র ৬৬টি। অথচ নির্বাচনকালে রাজ্যটির মুখ্যমন্ত্রী ছিল বিজেপির। 

জয়ের পর হেভিওয়েট নেতাদের মধ্যে কাকে মুখ্যমন্ত্রী নিয়োগ দেওয়া হবে, তা নিয়ে একটু জটিলতায় পড়ে কংগ্রেস। কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দফায় দফায় বৈঠক শেষে সিদ্দারামাইয়াকে মুখ্যমন্ত্রী করা হয়। তার ডেপুটি করা হয় আরেক মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ডিকে শিবকুমার। 

সূত্র: স্ক্রলডটইন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা