× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিরোধীদের বয়কটের মুখে নতুন সংসদ ভবন উদ্বোধন মোদির

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ মে ২০২৩ ১৫:২৬ পিএম

আপডেট : ২৮ মে ২০২৩ ১৫:২৬ পিএম

বিরোধীরা সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে। ছবি : সংগৃহীত

বিরোধীরা সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছে। ছবি : সংগৃহীত

এক জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে রবিবার (২৮মে) সকালে ভারতের নতুন সংসদ ভবন উদ্বোধন করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের ২৫টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বিরোধী ২০টি দল এ অনুষ্ঠান বয়কট করেছে।

উদ্বোধনী ভাষণে তিনি এই পার্লামেন্ট ভবনকে ১৪০ কোটি ভারতীয়দের আকাঙ্খার প্রতীক হিসেবে উল্লেখ করেন। মোদি বলেন, ভারত যত এগিয়ে যাবে, নতুন সংসদ ভবন বিশ্ব অগ্রযাত্রায় আরও বেশি অবদান রাখবে।

তিনি আরও বলেন, একটি জাতির উন্নয়নমূলক যাত্রার কিছু মুহূর্ত অমর হয়ে যায়, আজ এমন একটি দিন। নতুন সংসদ ভবন আমাদের উন্নত ভারতের প্রস্তাবনার স্বাক্ষী হবে।  আমাদের গণতন্ত্র আমাদের অনুপ্রেরণা, আমাদের সংবিধান আমাদের সংকল্প। এই অনুপ্রেরণা ও প্রস্তাবনার সেরা প্রতিনিধি আমাদের সংসদ।

নতুন সংসদ ভবনের যৌক্তিকতা নিয়ে মোদি বলেছেন, ‘ভবিষ্যতে, যখন সাংসদের সংখ্যা বাড়বে, তারা কোথায় বসবে? তাই, নতুন সংসদ ভবন সময়ের প্রয়োজন ছিল।’

এদিকে বিরোধীরা অভিযোগ করে বলছে, পার্লামেন্ট ভবন উদ্বোধনে রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুকে পাশ কাটিয়ে নিজেই উদ্বোধন করেছেন মোদি।

নতুন সংসদ ভবনে লোকসভায় ৮৮৮ জনকে জায়গা দেওয়া সম্ভব হবে এবং রাজ্যসভায়  ৩৮৪ জনের স্থান সংকুলান হবে । যেখানে আগের সংসদ ভবনে লোকসভায় ৫৪৩ জনকে ও রাজ্যসভায় ২৫০ জন সদস্যের বসার জায়গা রয়েছে।

 

 

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা