× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মন্ত্রীর স্টেক খাওয়া প্যারোডি করায় পাঁচ বছরের কারাদণ্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ মে ২০২৩ ২২:০৮ পিএম

আপডেট : ২৫ মে ২০২৩ ২২:১২ পিএম

প্যারোডি ভিডিওর দৃশ্যে বুই তুয়ান লাম। ছবি : বিবিসি

প্যারোডি ভিডিওর দৃশ্যে বুই তুয়ান লাম। ছবি : বিবিসি

ভিয়েতনামের অন্যতম ক্ষমতাধর মন্ত্রীর দামী স্টেক খাওয়ার প্যারোডি করার কারণে রাষ্ট্রবিরোধী প্রচারের অভিযোগ এনে দেশটির এক নুডল বিক্রেতাকে সাড়ে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

লন্ডনভিত্তিক স্বনামধন্য রেস্টুরেন্ট সল্ট বে’র ট্রেডমার্ক অঙ্গভঙ্গি অনুকরণ করে একটি ভিডিও পোস্ট করে বুই তুয়ান লাম নামের ওই নুডলস বিক্রেতা ২০২১ সালে বিখ্যাত হয়ে ওঠেন বলে জানা গেছে।

ভিয়েতনামের একজন মন্ত্রী ওই ভিডিও পোস্টের আগে সল্ট বে’র একটি ভিডিওতে সোনার পাতায় আচ্ছাদিত স্টেক খাওয়ার দৃশ্রে চিত্রায়িত হয়েছিলেন।

ভিয়েতনামের সরকার ভিন্নমতের প্রতি কঠোরভাবে অসহিষ্ণু।

দানাং আদালতে ৩৯ বছর বয়সি ব্যক্তির বিচার ও সাজা হতে মাত্র একদিন সময় লেগেছে। 

বুই তুয়ান লাম তার ভিডিওতে তুর্কি সেলিব্রিটি শেফ সল্ট বে’র অনুকরণে তার নুডল স্যুপে সবুজ পেঁয়াজ ছড়িয়ে দেন।

এর কয়েকদিন আগে ভিয়েতনামের পাবলিক সিকিউরিটি মিনিস্টার সল্ট বে রেস্তোরাঁয় ২ হাজার ডলার মূল্যের স্টেক খাওয়ার ফুটেজ অনলাইনে তোলপাড় সৃষ্টি করে।

অনেক ভিয়েতনামি উল্লেখ করেন যে, একজন শীর্ষ কমিউনিস্ট কর্মকর্তা তার মাসিক বেতনের চেয়ে বেশি দামের এক থালা খাবার খাচ্ছেন।

এ সময় পুলিশ বুই তুয়ান লামকে জিজ্ঞাসাবাদ করে এবং তার নুডল স্টলটি বন্ধ করে দেয়, যেটি কয়েকদিন ধরে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। গত সেপ্টেম্বরে তাকে গ্রেপ্তার করা হয় এবং তার পর থেকে তাকে আটক রাখা হয়।

বুই তুয়ান লাম প্রায় ১০ বছর ধরে একজন রাজনৈতিক কর্মী ছিলেন, যার কারণে তাকে হো চি মিন সিটিতে তার চাকরি হারাতে হয়েছিল এবং তিনি তার নিজ শহর দানাংযে নুডলস বিক্রি করতে বাধ্য হযেছিলেন।

তার পাসপোর্ট বাজেয়াপ্ত হওয়ার কারণে তিনি ২০১৪ সাল থেকে ভিয়েতনাম ছেড়ে যেতে পারছিলেন না। তবে এই প্রথম কর্তৃপক্ষ তার বিরুদ্ধে মামলা করেছে।

তার বিরুদ্ধে ফেসবুকে ১৯টি এবং ইউটিউবে ২৫টি ভিডিও পোস্ট করার অভিযোগ আনা হয়েছে, যা রাষ্ট্রের নেতৃত্বের প্রতি জনগণের আস্থাকে প্রভাবিত করেছে বলে দাবি করেছে দেশটির কর্তৃপক্ষ।

হিউম্যান রাইটস ওয়াচের ফিল রবার্টসন বলেছেন, ‘যদিও অভিযোগগুলো অতীতের ফেসবুক পোস্টগুলোর বিষয়ে, তবে কাউকে বোকা বানানো উচিত নয়।’

ফিল রবার্টসন আরো বলেছেন, ‘জননিরাপত্তা মন্ত্রণালয় বুই তুয়ান লামের বিরুদ্ধে প্রতিশোধ নিতে চাইছে তাদের স্টেক খাওয়া মন্ত্রী টু লামকে উপহাস করার জন্য। সবুজ পেঁয়াজের ভিডিওটি ভাইরাল হয়েছে এবং ভিয়েতনামের মানুষকে আনন্দিত করেছে এবং আবারও একটি গণতান্ত্রিক আন্দোলনের সৃজনশীলতা দেখিয়েছে।’

কারাগারে থাকাকালীন বুই তুয়ান লামকে তার বিচারের দুই সপ্তাহ আগ পর্যন্ত একজন আইনজীবীর সঙ্গে কথা বলতে দেওয়া হয়নি। 

তার স্ত্রী লে থি থান লাম তিনি বিবিসির ভিয়েতনামি সার্ভিসকে বলেছেন, গ্রেপ্তারের পর থেকে তাকে এবং তাদের তিন কন্যাকে একবার মাত্র ১০ মিনিটের জন্য দেখার অনুমতি দেওয়া হয়েছে ।

তিনি বলেন, ‘আমরা বেশি কিছু বলতে পারিনি। তবে আমার স্বামী বিদায়ের আগে আমাদের মেয়েদের সঙ্গে একটি গান গেয়েছিলেন। আমার স্বামীই আমাকে বিচারের কথা বলেছিলেন, না হলে আমি এটি সম্পর্কে জানতামই না।’

কমিউনিস্ট পার্টির কাছে অগ্রহণযোগ্য মতামত প্রকাশ করার জন্য বা একচেটিয়া ক্ষমতার জন্য হুমকি হিসাবে দেখা কিছু করার জন্য বর্তমানে ভিয়েতনামে কমপক্ষে ১৭০ জন কারাগারে রয়েছেন।

গত মাসে জাতিসংঘ কর্তৃক শরণার্থী হিসাবে স্বীকৃত ভিন্নমতাবলম্বী ব্লগার ডুং ভ্যান থাইকে থাইল্যান্ডে অপহরণ করা হয়েছিল। এটি ভিয়েতনামের রাষ্ট্রীয় এজেন্টদের দ্বারা পরিচালিত হয়েছিল বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হয়।

জলবায়ু কর্মী নগুই থি খানহ, ড্যাং দিন বাচ, মাই ফান লোই এবং বাচ হুং ডুং, যারা কয়লাভিত্তিক বিদ্যুতের উপর ভিয়েতনামের নির্ভরতার বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন। 

তারাও কর ফাঁকির জন্য দোষী সাব্যস্ত হয়েছেন এবং সাম্প্রতিক মাসগুলোতে তারা কারাগারে বন্দী হয়েছেন।

সূত্র : বিবিসি 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা