× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

স্যাটেলাইট উৎক্ষেপণ প্যাড নির্মাণের গতি বাড়িয়েছে উত্তর কোরিয়া : প্রতিবেদন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ মে ২০২৩ ১২:৩১ পিএম

আপডেট : ২৫ মে ২০২৩ ১২:৪২ পিএম

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণ প্যাড নির্মাণের গতি অবিশ্বাস্য রকম বাড়িয়েছে। কক্ষপথে নতুন তৈরি একটি সামরিক গোয়েন্দা স্যাটেলাইট পাঠাতে দেশটি এমনটি করছে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক স্যাটেলাইট কোম্পানির সোমবারের (২২ মে) বিভিন্ন ইমেজ বিশ্লেষণ করে বৃহস্পতিবার এ দাবি করেছে ’৩৮ নর্থ’ নামে একটি প্রতিষ্ঠান। ওয়াশিংটনভিত্তিক এ প্রতিষ্ঠানটি উত্তর কোরিয়ার বিভিন্ন ধরনের কর্মকাণ্ডের হিসাব রাখে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইমেজ বিশ্লেষণে দেখা যায় সোহা স্যাটেলাইট লঞ্চিং স্টেশনের সংস্কার কাজ স্বাভাবিকের চেয়ে দ্রুতগতিতে চলছে। প্রায় এক বছর আগে স্টেশনটির সংস্কার কাজ শুরু করা হলেও সম্প্রতি তা নতুন মাত্রা পেয়েছে। এতে মনে হচ্ছে দেশটি শিগগির নতুন কোনো স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে।

উত্তর কোরিয়া সম্প্রতি জানায়, তারা নতুন একটি সামরিক গোয়েন্দা স্যাটেলাইট তৈরির কাজ শেষ করেছে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন স্যাটেলাইটটি কক্ষপথে উৎক্ষেপণের শেষ পর্যায়ের কাজ সম্পন্ন করার অনুমোদন দিয়েছেন। তবে কবে নাগাদ তা হতে পারে তার দিনক্ষণ প্রকাশ করা হয়নি।

ইতঃপূর্বে কক্ষপথে অনেক স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ পাঠাতে চেষ্টা করেছে দেশটি। এর মধ্যে অল্পই সফলভাবে কক্ষপথে পাঠানো গেছে। ২০১৬ সালে দেশটি সর্বশেষ স্যাটেলাইট পাঠায়। দেশটির পাঠানো স্যাটেলাইটগুলো তথ্য পাঠাতে পারে কি না, তা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্সের এক প্রতিবেদনে।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা