× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জলবায়ুবান্ধব কংক্রিটের বাণিজ্যিক উৎপাদন শুরু

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মে ২০২৩ ২১:৩৪ পিএম

আপডেট : ১৯ মে ২০২৩ ১৭:৩৫ পিএম

জলবায়ুবান্ধব কংক্রিটের বাণিজ্যিক উৎপাদন শুরু

জলবায়ুবান্ধব কংক্রিটের বাণিজ্যিক উৎপাদন শুরু করার ঘোষণা দিয়েছে কার্বনবিল্ট নামের এক স্টার্টআপ। ব্লেয়ার ব্লক নামের এক প্রতিষ্ঠানের সঙ্গে মিলে এ কাজ করছে তারা। এরই মধ্যে নিজেদের প্রথম বাণিজ্যিক গ্রাহকও পেয়েছে প্রতিষ্ঠান দুটি। কার্বনবিল্টের বয়স মাত্র তিন বছর। সেদিক থেকে বিচার করলে বেশ দ্রুত অগ্রগতি হচ্ছে প্রতিষ্ঠানটির।

গোটা বিশ্বেই কংক্রিট সবচেয়ে বেশি ব্যবহৃত নির্মাণসামগ্রী হিসেবে পরিচিত। কিন্তু এটির উৎপাদনকে কার্বনমুক্ত করা এত দিন একরকম অধরাই ছিল। যে উপায়গুলো আগে থেকেই রয়েছে তাতে খরচ হয় অনেক বেশি। ফলে ওই পন্থায় বাণিজ্যিকভাবে উৎপাদনের কাজে হাত দেওয়া সম্ভব হচ্ছিল না।

এ জায়গাতেই বাজিমাত করার দাবি তুলেছে কার্বনবিল্ট। প্রতিষ্ঠানটির দাবি, তাদের প্রযুক্তি কংক্রিটের গোটা জীবনচক্রে নিঃসরিত কার্বনের পরিমাণ কমাতে পারবে ৭০ থেকে ১০০ শতাংশ। খরচ হবে গতানুগতিক কংক্রিটের মতোই। 

ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, কংক্রিট তৈরির অন্যতম উপাদান সিমেন্ট বৈশ্বিক কার্বন নিঃসরণের ৭ শতাংশেরও বেশির জন্য দায়ী। এটি তৈরির সময় রাসায়নিক বিক্রিয়া এবং যে উচ্চতাপের প্রয়োজন পড়ে, সে কারণেই এ নিঃসরণের ঘটনা ঘটে। 

কার্বনবিল্টের প্রযুক্তি মূলত দুটি দিক থেকে কার্বন কমিয়ে আনে। প্রথমটি হলো, কংক্রিটের বেশিরভাগ সিমেন্ট সরিয়ে নিয়ে সে জায়গায় স্থানীয়ভাবে সংগ্রহ করা একটি স্বল্প কার্বনসংবলিত উপাদান ব্যবহার করে তারা। আর দ্বিতীয়টি হলো, কংক্রিটে বিদ্যমান কার্বনকে একটি স্থানে আটকে ফেলে ব্লককে দৃঢ় করে তোলা হয়। এতে করে কার্বন কঠিন আকার ধারণ করে। 

কার্বনবিল্টের তথ্যানুসারে, ব্লেয়ার ব্লকের রূপান্তরিত উৎপাদন পন্থায় প্রতিবছর অন্তত দুই হাজার মেট্রিক টন কার্বন নিঃসরণ এড়ানো সম্ভব। এ ছাড়াও বায়ুমণ্ডল থেকে প্রতিবছর ৫০০ মেট্রিক টনেরও বেশি কার্বন সরাবে কারখানাটি।

মোট কার্বনদূষণের বিচারে এ সংখ্যা অতি নগণ্য। তবে পরবর্তী ধাপে যে যাওয়া সম্ভব, সেটি নিজেদের প্রযুক্তির মধ্য দিয়ে তুলে ধরেছে কার্বনবিল্ট। স্টার্টআপটির গ্রাহকের মধ্যে রয়েছে শপিফাই ও স্ট্রাইপের মতো প্রতিষ্ঠান। 

কার্বনবিল্টের প্রধান নির্বাহী ও পরিচালক রাহুল শেনডুরে বলেন, ‘এ জিনিসের অন্যতম সুন্দর একটি দিক হলো যে এর মূল উৎপাদন অর্থনীতি উন্নত। আমরা অন্যতম একটি দামি উপাদান সিমেন্টকে বদলে দিচ্ছি স্বল্পমূল্যের সহজে ব্যবহার করা যায় এমন শিল্প উপাদান দিয়ে।’ 

কার্বনবিল্টের অংশীদার ব্লেয়ার ব্লক এরই মধ্যে ২০ লাখ ডলার বিনিয়োগ করেছে। তাদের আশা, ভবিষ্যতে এ খরচ ব্লক ও কার্বন ক্রেডিট বিক্রির মধ্য দিয়ে উঠে আসবে। 

ব্লেয়ার ব্লক নিজেদের প্রথম কারখানা স্থাপন করে ২০০৭ সালে। বার্মিংহামে নিজেদের দ্বিতীয় কারখানা খুলে ২০১৬ সালে। বর্তমানে ওই প্রদেশের দ্বিতীয় বৃহত্তম কংক্রিট উৎপাদক প্রতিষ্ঠানটি। 

সূত্র : ব্লুমবার্গ ।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা