× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্ণাটকের মুখ্যমন্ত্রী হলেন সিদ্দারামাইয়া

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মে ২০২৩ ১৫:২৯ পিএম

আপডেট : ১৮ মে ২০২৩ ১৬:৪৩ পিএম

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে সিদ্দারামাইয়া (ডানে) ও ডি কে শিবকুমার (বাঁয়ে)। ১৭ মে দিল্লিতে। ছবি: সংগৃহীত

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে সিদ্দারামাইয়া (ডানে) ও ডি কে শিবকুমার (বাঁয়ে)। ১৭ মে দিল্লিতে। ছবি: সংগৃহীত

সিদ্দারামাইয়াকেই কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নিল কংগ্রেসে। তার সহযোগী হিসেবে উপমুখ্যমন্ত্রী করা হল ডি কে শিবকুমার। চার দিনের মেরাতন আলোচনা ও দর কষাকষি শেষে বৃহস্পতিবার (১৮ মে) এ ঘোষণা দিল কংগ্রেসের কেন্দ্রীয় কমিটি। শনিবার (২০ মে) তারা শপথ গ্রহণ করবেন। এনডিটিভির এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

সিদ্দারামাইয়া ও ডি কে শিবকুমার মুখ্যমন্ত্রীর পদ আড়াই বছর করে ভাগাভাগি করবেন কিনা, এমন এক প্রশ্নের জবাবে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেন, এ ধরেনের ক্ষমতার ভাগাভাগি করা হবে কিনা বলতে পারছি না। তবে কর্ণাটকের জনগণের সঙ্গে আমরা ক্ষমতা ভাগাভাগি করব, এটা আপনাদের জোর দিয়ে বলতে পারি। 

১৩ মে কর্ণাটকের নির্বাচনে বিপুল আসনে কংগ্রেস জয় পাওয়ার পর থেকে কে মুখ্যমন্ত্রী হবেন, এটা নিয়ে জল্পনা চলতে থাকে। সর্বশেষ বুধবার (১৭ মে) দিল্লিতে রাহুল গান্ধী ও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাগড়ে সিদ্দারামাইয়া ও ডি কে শিবকুমারের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তাদের দুটি অপশন দেওয়া হয়। কিন্তু তার কোনটিই দুই জনের কেউ গ্রহণ করেননি। অন্যদিকে অপশনগুলো কী, তাও জানা যায়নি। 

এ অবস্থায় বৃহস্পতিবার (১৮ মে) কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি ভেনুগোপাল সিদ্দারামাইয়া ও ডি কে শিবকুমারের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে সিদ্দারামাইয়া মুখ্যমন্ত্রী ও শিবকুমার উপমুখ্যমন্ত্রী হওয়ার চূড়ান্ত ঘোষণা আসে।  

নিজের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে সিদ্দারামাইয়া লেখেন, কর্ণাটকের জনগণের স্বার্থ রক্ষার্থে আমাদের হাত ঐক্যবদ্ধ রয়েছে। কংগ্রেসে এবারের মতো আগামীতেও একটি পরিবারের মতো কাজ করবে। 

অন্যদিকে টুইটে শিবকুমার বলেন, কর্ণাটকের জনগণের উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করাই আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। এ ধরনের কাজের জন্য আমরা ঐক্যবদ্ধ। 

ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকের বিধানসভা নির্বাচনে ১৩ মে বিজেপির বিরুদ্ধে বিশাল জয় পায় কংগ্রেস। বিধানসভা নির্বাচনে ২২৪ আসনে কংগ্রেস জিতেছে ১৩৫টিতে। বিজেপি পেয়েছে ৬৬টি, যা ২০১৮ সালের চেয়ে ১০৪টি কম। জেডিএস ১৯টি। স্বতন্ত্র চারটি।

সূত্র: এনডিটিভি, স্ক্রলডটইন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা