× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্ণাটকে মুখ্যমন্ত্রী বাছাই নিয়ে মধুর সমস্যায় কংগ্রেস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মে ২০২৩ ২৩:০৩ পিএম

আপডেট : ১৫ মে ২০২৩ ১১:০৭ এএম

ডি কে শিবকুমার (বাঁয়ে) ও সিদ্দারামাইয়া। ছবি : সংগৃহীত

ডি কে শিবকুমার (বাঁয়ে) ও সিদ্দারামাইয়া। ছবি : সংগৃহীত

ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকের বিধানসভা নির্বাচনে শনিবার বিজেপির বিরুদ্ধে বিশাল জয় পেয়েছে কংগ্রেস। বৃহস্পতিবার (১৮ মে) রাজ্যটির মুখ্যমন্ত্রী ও মন্ত্রীরা শপথ গ্রহণ করবেন। কিন্তু কে মুখ্যমন্ত্রী হবেন, তা এখনও ঠিক করতে পারেনি কংগ্রেস।

কর্ণাটকের মুখ্যমন্ত্রী ঠিক করতে নির্বাচিত বিধায়কদের সঙ্গে কংগ্রেস নেতাদের বৈঠক শুরু হয়েছে। রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর পাঁচ তারকা সাংগ্রিলা হোটেলে কংগ্রেসপ্রধান মল্লিকার্জুন খাড়গে ও সংশ্লিষ্ট নেতারা রবিবার (১৪ মে) সন্ধ্যায় বিধায়কদের সঙ্গে বৈঠক শুরু করেন।

কর্ণাটকে কংগ্রেসের নির্বাচিত বিধায়কদের সঙ্গে আলোচনায় বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে তিন জ্যেষ্ঠ নেতাকে। তারা হলেন মহারাষ্ট্রের সুশীল কুমার শিণ্ডে, রাজস্থানের জিতেন্দ্র সিং আলওয়ার ও মধ্যপ্রদেশের দীপক বাবারিয়া।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, মুখ্যমন্ত্রিত্বের দাবিদার দুজন। সাবেক মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া ও প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার।

৭৬ বছরের সিদ্দারামাইয়া ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। অনগ্রসর কুড়ুবা সম্প্রদায়ের এই জনপ্রিয় নেতার প্রতি দলিত, তফসিল জাতি, উপজাতি ও মুসলমানদের সমর্থন কংগ্রেসের প্রধান শক্তি। মুখ্যমন্ত্রী থাকাকালে দরিদ্র মানুষের কল্যাণে গৃহীত তার বিভিন্ন প্রকল্প জনপ্রিয় হয়েছিল। সবচেয়ে বড় কথা, প্রশাসনিক দিক থেকে দক্ষ সিদ্দারামাইয়ার বিরুদ্ধে দুর্নীতির কোনো অভিযোগ ওঠেনি।

কর্ণাটকের শনিবারের বিধানসভা নির্বাচনে ২২৪ আসনে কংগ্রেস জিতেছে ১৩৫টিতে। বিজেপি পেয়েছে ৬৬টি, যা ১০১৮ সালের চেয়ে ১০৪টি কম। জেডিএস ১৯টি। স্বতন্ত্র চারটি।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা