× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ধর্ম অবমাননার অভিযোগ

পাকিস্তানে এক আলেমকে পিটিয়ে হত্যা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ মে ২০২৩ ২১:০৫ পিএম

আপডেট : ০৭ মে ২০২৩ ২১:৪৪ পিএম

পাকিস্তানে নিগার আলম নামের স্থানীয় এক আলেমকে পিটিয়ে হত্যা করে উন্মত্ত জনতা। ৭ মে খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মারদান জেলার সাওয়ালধর গ্রামে। ছবি: সংগৃহীত

পাকিস্তানে নিগার আলম নামের স্থানীয় এক আলেমকে পিটিয়ে হত্যা করে উন্মত্ত জনতা। ৭ মে খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মারদান জেলার সাওয়ালধর গ্রামে। ছবি: সংগৃহীত

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে এক আলেমকে পিটিয়ে হত্যা করেছে উন্মত্ত জনতা। রবিবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ খাইবার পাখতুনখাওয়ার একটি গ্রামে এ ঘটনা ঘটে। ওই ঘটনায় স্থানীয় পুলিশ একটি মামলা করেছে। ঘটনা খতিয়ে দেখা হচ্ছে। 

জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মারদান জেলার সাওয়ালধর গ্রামে রবিবার (৭ মে) একটি জনসভার আয়োজন করে। সেখানে বক্তৃতা দিচ্ছিলেন নিগার আলম নামের স্থানীয় এক আলেম। ধর্ম অবমাননার অভিযোগে তার বক্তৃতার একপর্যায়ে কিছু মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠে। তারা নিগারকে এলোপাতাড়ি পিটাতে শুরু করে। 

উপস্থিত পুলিশ প্রাথমিকভাবে নিগারকে ক্ষিপ্ত জনতা থেকে উদ্ধার করে পার্শ্ববর্তী একটি দোকানে নিয়ে যায়। কিন্তু ক্ষুব্ধ জনতা সেখান থেকে নিগারকে টেনে বের করে লাটিসোটা দিয়ে বেধড়ক পিটাতে শুরু করে। একপর্যায়ে ঘটনাস্থলেই নিগারের মৃত্যু হয়। 

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে আলজাজিরাকে বলেন, ওই ব্যক্তি ভাষণে ধর্ম নিয়ে কয়েকটি মন্তব্য করেন, যা কিছু মানুষকে ক্ষুব্ধ করে। নিগারের মরদেহ স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে। একটি মামলা করেছে পুলিশ। তবে বিষয়টি স্পর্শকাতর হওয়ায় মামলার অভিযোগ ইত্যাদি গোপন রাখা হয়েছে। তা ছাড়া ঘটনা খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি হয়েছে বলেও জানিয়েছেন ওই পুলিশ কর্মকর্তা। 

পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে হত্যা একটি সাধারণ ঘটনা। বলা হয়ে থাকে, বেশির ভাগ ঘটনার ক্ষেত্রে যতটা না ধর্ম আবমাননা তার চেয়ে বেশি ব্যক্তিগত আক্রোশ, স্থানীয় দ্বন্দ্ব ইত্যাদি কাজ করে। 

গত ফেব্রুয়ারিতে লাহোরের একটি থানা থেকে এক ব্যক্তিকে ছিনিয়ে নিয়ে হত্যা করে স্থানীয়রা। ভুক্তভোগী ব্যক্তির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়েছিল। কিন্তু পরবর্তীতে তা প্রমাণিত হয়নি।  

২০২১ সালের ডিসেম্বরে প্রিয়ন্তা দিয়াবাদনে নামের এক শ্রীলঙ্কার নাগরিককেও ধর্ম অবমাননার অভিযোগে হত্যা করে পাকিস্তানের উন্মত্ত জনতা। তাকে আগুনে পুড়িয়ে মারা হয়। 

ইমরান খান ওই ঘটনার প্রকাশ্যে সমালোচনা করেন। পাকিস্তানের ইতিহাসে ওটা একটি লজ্জাজনক দিন বলে মন্তব্য করেন তিনি। কয়েক মাস পর ওই ঘটনায় ছয় ব্যক্তির মৃত্যুদণ্ড হয়। 

ওই ঘটনার কয়েক দিনের মাথায় ২৩ বয়সি মাশাল খান নামের এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ধর্ম অবমাননার অভিযোগে পিটিয়ে হত্যা করা হয়। এক বিতর্ক অনুষ্ঠানের পর ওই ঘটনা ঘটে। 

জিওনিউজ জানায়, পাকিস্তানের মানবাধিকার বিষয়ক সংগঠন সেন্টার ফর সোশ্যাল জাস্টিসের তথ্যমতে, ১৯৮৭ সাল থেকে পাকিস্তানে ২ হাজারের বেশি মানুষের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়েছে। তখন থেকে এ পর্যন্ত অন্তত ৮৮ ব্যক্তি একই অভিযোগে উন্মত্ত জনতার হাতে প্রাণ হারিয়েছেন। তবে, ধর্ম অবমানার অভিযোগে উন্মত্ত জনতার হাতে নিহত মানুষের প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হয়। 

সূত্র: আলজাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা